বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

অনুমতি ছাড়া অন্যের পোস্ট শেয়ার নিষিদ্ধ করল টুইটার

বৃহস্পতিবার, ডিসেম্বর ২, ২০২১
অনুমতি ছাড়া অন্যের পোস্ট শেয়ার নিষিদ্ধ করল টুইটার

প্রযুক্তি ডেস্ক: কারো ব্যক্তিগত ছবি বা ভিডিও অনুমতি ছাড়া শেয়ার করলে মুছে ফেলবে টুইটার। সম্প্রতি এমনই একটি নীতিমালা প্রকাশ করেছে সামাজিক যোগাযোগের এই প্লাটফর্মটি। এতে ব্যবহারকারীর গোপনীয়তা আরও সুরক্ষিত থাকবে বলে মনে করছে টুইটার।

বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, টুইটার সম্প্রতি ‘ডক্সিং’ নামের একটি নীতি প্রকাশ করেছে। এতে সম্মতি ছাড়াই অন্যের ছবি বা ভিডিও শেয়ার করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে প্রতিষ্ঠানটি। যদিও সমালোচকরা বলছেন, এটি প্লাটফর্মের স্বাধীন মত প্রকাশ দমনে সহায়ক হিসেবে কাজ করতে পারে।

এদিকে টুইটার এক ব্লগ পোস্টে উল্লেখ করেছে, ‘গোপনীয়তা ও সুরক্ষার লক্ষ্যে আমরা একাধিক প্রাইভেসি সিস্টেমকে পরিবর্তন করতে যাচ্ছি। আমরা আমাদের বিদ্যমান ব্যক্তিগত তথ্য নীতি হালনাগাদ করছি এবং ‘প্রাইভেট মিডিয়া’ অন্তর্ভুক্ত করার সুযোগ যোগ করছি। আমাদের বিদ্যমান নীতির আওতায়, অন্য কারও ব্যক্তিগত তথ্য, যেমন-ফোন নম্বর, ঠিকানা ও আইডি প্রকাশ করা এরই মধ্যে টুইটারে অনুমোদিত নয়। এর মধ্যে রয়েছে ব্যক্তিগত তথ্য প্রকাশ করার হুমকি দেওয়া বা অন্যদের তা করতে উদ্বুদ্ধ করা এবং এর সঙ্গে রয়েছে ভুয়া ও মিথ্যা তথ্য প্রচার।’

ব্যবহারকারীদের নিরাপত্তা নীতি আরও শক্তিশালী করার লক্ষ্যেই নতুন এ আপডেট বলেও জানিয়েছে টুইটার।

টুইটার আরও জানিয়েছে, অন্যের ব্যক্তিগত ছবি বা ভিডিও আপলোডের আগে সে ব্যক্তির কাছ থেকে সম্মতিসূচক অনুমতি নিতে হবে। তবে, কোনো ব্যক্তি যদি সে মিডিয়া ফাইল আপলোডের পরে কোনো অভিযোগ করেন, তাহলে তা গুরুত্বসহ দেখা হবে এবং সেই অ্যাকাউন্টের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ ক্ষেত্রে অভিযোগকারীকে জানাতে হবে, তার অনুমতি ছাড়া অন্য একজন ব্যবহারকারী তার ছবি বা ভিডিও এ প্ল্যাটফর্মে আপলোড করেছেন। সংস্থাটি যখন সত্যতা যাচাই করে জানতে পারবে যে, ওই মিডিয়া ফাইল অভিযোগকারীর অনুমতি ছাড়া টুইটারে আপলোড করা হয়েছে, তখন সেটি মুছে দেবে টুইটার। এর সবটাই ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবে করা হচ্ছে বলে জানিয়েছে টুইটার।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল