শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

বইমেলায় মাসুদ রানার ‘একাত্তরের বীরাঙ্গনা ও নির্যাতিত নারী’

মঙ্গলবার, মার্চ ২৩, ২০২১
বইমেলায় মাসুদ রানার ‘একাত্তরের বীরাঙ্গনা ও নির্যাতিত নারী’

সময় জার্নাল প্রতিবেদক : পাকিস্তানি সেনাদের মনোরঞ্জন করার জন্য রাজাকরা প্রতিনিয়ত দুই বোনকে রাতে ক্যাম্পে তুলে নিয়ে দিনে বাড়িতে দিয়ে যেত। দুই বোন অনেক বার পালানোর চেষ্টা করলেও রাজাকারদের কারণে পালাতে পারেন নাই।

মুসলমানদের কিছু করবেনা ভেবে পাকিস্তানি সেনাদের আসতে দেখে সবাই পালালেও ফুলমতি বেগম কোলের শিশুকে নিয়ে বাড়িতে ছিলেন।  পাকিস্তানি সেনারা ফুলমতি বেগমকে ধরে তার কোলের শিশুকে ছুড়ে ফেলে দিয়ে তাকে নির্যাতন করতে থাকে। ফুলমতি বেগমের দেওরা পাকিস্তানি সেনাদের বাঁধা দিতে আসলে পাকিস্তানি সেনারা তাকে গুলি করে।

ছিহারুন বেগম পাকিস্তানি সেনাদের আসতে দেখে পাট খেতের মধ্যে গিয়ে পালানোর চেষ্টা করে। কিন্তু পাকিস্তানি সেনারা তাকে দেখে ফেলে। পাকিস্তানি সেনারা ছিহারুন বেগমকে নির্যাতন করে তার গোপনাঙ্গ ছিড়ে ফেলেছিল।

পাকিস্তানি বাহিনী মিনি বেগমের বাবা, ভাই, দাদিকে ধরে গুলি করে হত্যা করে। পাকিস্তানি সেনারা একজন রাজাকারের সহযোগিতায় মিনি বেগমকে ঘরের মধ্যে নিয়ে নির্যাতন করে অচেতন অবস্থায় ফেলে রেখে যায়।

একাত্তরের পাকিস্তানি সেনাদের লালসার শিকার ৯ জন নারী, ৩ জন নির্যাতিত নারী এবং ৩৩ জন শহিদ নারীর তথ্য তুলে ধরা হয়েছে। বইটি সম্পূর্ণ সাক্ষাৎকারের ভিত্তিতে লেখা হয়েছে। লালসার শিকার নারী, নির্যাতিত নারীদের সহ তাদের পরিবারের সদস্য এবং উদ্ধার কারিদের ভাষ্যও দেওয়া হয়েছে।

বইটি লেখকের অনুপ্রেরণার উৎস ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুন স্যারকে উৎসর্গ করেছেন।


বইয়ের নাম : একাত্তরের বীরাঙ্গনা ও নির্যাতিত নারী (হার্ডকাভার)
লেখক : মাসুদ রানা 
ধরন : গবেষণা/প্রবন্ধ
প্রচ্ছদ : রোকনুজ্জামান বাবুল 
মুদ্রিত মূল্য : ২০০ টাকা
প্রথম প্রকাশ : অমর একুশে গ্রন্থমেলা ২০২১
ISBN - 978-984-94993-3-6
প্রকাশক : রাইহান কবির রনো
প্রকাশনী- বুকলাইন

বইটি বইমেলার  সোহরাওয়ার্দী উদ্যানে বুকলাইন এর পরিবেশক টাঙ্গন এর ৪৯৯ নং স্টলে পাওয়া যাবে। এছাড়াও রকমারি ও বইবাজারে পাবেন।


সময় জার্নাল/ইম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল