বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

শাহমুব জুয়েলের পরিবেশ বিষয়ক উপন্যাস গিরিকন্যা

শুক্রবার, মার্চ ২৬, ২০২১
শাহমুব জুয়েলের পরিবেশ বিষয়ক উপন্যাস গিরিকন্যা

নিজস্ব প্রতিবেদক  : গিরিকন্যা পরিবেশ বিষয়ক উপন্যাস। উপন্যাসে পরিবেশ, সমাজ ও সংস্কৃতিক চর্চার নানান বিষয় তুলে ধরা হয়েছে। আমাদের চারপাশের নানান সমস্যা জর্জরিত যা মানবসভ্যতাকে প্রতিনিয়ত কুড়ে খায়। পরিবেশ রক্ষা ও মানসিক উন্নতি ধারণের লক্ষে উপন্যাসের দুটি চরিত্র কাজ করছে। অদ্রি ও পারিজাত গিরিকন্যা উপন্যাসের প্রধান চরিত্র। এছাড়াও সাজেদা বেগম রূপসীগঞ্জ গ্রামের ধনাঢ্য নারী। যার সহযোগিতায় গ্রামের মেহনতি, কৃষক ও ছিন্নমূল মানুষের ভাগ্য বদল হয়।। তারা তাকে অন্নদাতা মনে করে। সাজেদা বেগম গরিব দুঃখী মানুষের নানান সমস্যায় সহযোগিতা করেন।

উপন্যাসে পাহাড় কাটা, বিল ভরাট, পাখি নিধন, ফসলের মাঠ বিরান, ছিন্নমূল মানুষের জীবনযাপন, হাসপাতালে অক্সিজেনের অভাবে সাজেদা বেগমের মৃত্যু, চোরাকারবারি, কর্মে অবহেলা, চাটুকারিতা,  ঘুষবাণিজ্য, সংস্কৃতিচর্চার অভাব, বিলবোর্ডের মাধ্যমে গাছ ও পরিবেশ ধ্বংস এবং অপচয় রোধের চিত্র  বহুমাত্রিকভাবে ফুটে উঠেছে। 

পাখি প্রকৃতির রক্ষক। বক পরিচিত পাখি। শাদা পালক নেড়ে মঙ্গলের বার্তা বয়ে বেড়ায়। মাঠের প্রান্তে থেকে প্রান্তরে  ধীর পায়ে হাঁটে। কখনো ধ্যানী সাধকের মত আলের কিনারে বসে মানুষের কথা ভাবে। পাখির চিত্র নান্দনিক রেখাচিত্রে বর্ণনা করা হয়েছে। তেপান্তের সৌন্দর্য ফসল। মাঠের উপর সারি সারি বকের পাহারা বেশ মুগ্ধকর। মাঠে মাঠে ফসলের সমারোহ। গুটিপোকা আক্রমণ করলে বক সেগুলোকে তাড়া করে। তাতে ফসল রক্ষা পায়। হীনমনা মানুষ পাখিগুলো শিকারে মেতে উঠে। উপন্যাসের প্রধান চরিত্র পারিজাত শহর থেকে বিলের মাঝ দিয়ে নতুন সড়ক দিয়ে বাড়ি ফিরে। এ সময় শিকারী বন্দুক তাক করা দেখে বিস্মিত হয়। হঠাৎ গুলি ও বকের ডানা ঝাপটানো দেখে আহত হয়েছে। অন্যদিকে বক তাড়া খেয়ে বিল ছেড়ে যায়। গুটিপোকা এসে নষ্ট করে সোনালি ফসল। গ্রামীন কৃষক ফসল মাঠের চিত্রও সাবলীলভাবে ফুটে উঠেছে। 

কাহিনি সম্পর্কে গবেষক ও প্রাবন্ধিক ড. ফজলুল হক সৈকত বলেন, “পারিবারিক আদর্শে ও চেতনায় গড়া এক সরকারি কর্মকর্তা সামিউল মাসুদের গল্প দিয়ে আরম্ভ করে অদ্রি-পারিজাতের পৃথিবী হয়ে ওঠে বর্তমান আখ্যান। আর সেখানে আছে মফস্বলের জীবন, সরকারি চাকুরির চাপ ও চাহিদা; আছে প্রকৃতির সাথে মানুষের সম্পর্ক এবং গ্রামীণ-জীবনবোধের সবুজ আভা। পারিবারিক বন্ধন, সামাজিক শিক্ষা আর মানুষের কল্পনা ও আচারের অগ্রগতির আকাক্সক্ষা-বীজের ছবিও আছে সারি সারি।”

সাজেদা বেগমের গোলায় ধান ওঠে না। কাজের লোক বরাত আলির সংসারে নেমে আসে দুর্ভোগ। প্রকৃতি মানুষ ও পাখি ও ফসলের মাঠের চিত্র বর্ণনার মধ্য দিয়ে লেখক সাম্প্রতিক বিরান মাঠের দৃশ্য তুলে ধরেন। মানুষ নিষ্ঠুর, মাঠ খা খা করছে। চারদিকে দুর্ভোগ নেমে এসেছে। গিরিকন্যা উপন্যাসের মুল বিষয়বস্তু হলো পরিবেশ বিপর্যয় ও মানসিক দুর্ভোগ।

গিরিকন্যা উপন্যাসটি পরিবেশ বিষয়ক উপন্যাস। লেখক শাহমুব জুয়েল, প্রকাশক দেশ পাবলিকেশন্স থেকে প্রকাশিত হয়েছে। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। যার মূল্য পাঁচশত টাকা মাত্র (৫০০/-)। রকমারি.কম, বই বাজার.কম ও বুক এক্সেপ্রেসে প্রি-অর্ডার চলছে। এছাড়াও অমর একুশে গ্রন্থমেলা-২০২১ এ ৫৫-৫৬-৫৭ স্টলে পাওয়া যাবে।


সময় জার্নাল/ইম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল