বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

শাবিপ্রবি’র ভিসি এক অনন্য ভিসি!

সোমবার, জানুয়ারী ১৭, ২০২২
শাবিপ্রবি’র ভিসি এক অনন্য ভিসি!

অনার্সে সেকেন্ড ক্লাস পেলেও তিনি দুই মেয়াদের সফল ভিসি (বিচি)৷  সফল ডীন, সফল গার্মেন্টস ব্যবসায়ী৷  

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি এক অনন্য ভিসি। বিএনপি যখন ক্ষমতায় তখন তিনি বিএনপি পন্থী সাদা দল করতেন। শুনেছি তিনি বিএনপি আমলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জিয়া চেয়ার করার প্রস্তাবক।

আওয়ামী লীগ ক্ষমতায় আসলে আওয়ামী পন্থী নীল দলে যোগ দেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডীন হন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি হন। প্রশ্নপত্র ফাঁসে উনার সম্পৃক্ততা আছে বলে কেউ কেউ বলে। উনি গার্মেন্টস ব্যাবসায়ীও। ডক্টরেটও নাই এই অধ্যাপকের। এত কিছুর পরেও তিনি শুধু বহাল তবিয়তেই নেই তিনি দ্বিতীয়বার নিয়োগও পেয়েছেন। এই পর্যন্ত দেখা গেছে, সেই ভিসিরাই একাধারে দ্বিতীয়বার ভিসি হয়েছেন যারা দলান্ধতা এবং ধান্দাবাজিতে সরকারের মন জয় করতে পেরেছেন। আর যারা দ্বিতীয়বার ভিসি হয়েছেন তারা প্রথমবারের চেয়ে দ্বিতীয় মেয়াদে অধিকতর খারাপ কাজ করেছেন। 

তিনি সিম্পল মাস্টার্স পাস। এই ডিগ্রী দিয়ে বড়জোর একটি কলেজের শিক্ষক হওয়া যায়। অথচ তিনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হয়েছেন, ডিন হয়েছেন, ভিসি হয়েছেন, সফল গার্মেন্টস ব্যবসায়ী হয়েছেন। এই সফল ব্যক্তি ভিসি হিসাবে এই মেয়াদ শেষ করার পর "সফল হওয়ার গোপন সূত্র" শিরোনামে একটা গাইড বই লিখতে পারেন। উনি একা না। শুধু মাস্টার্স পাশ দিয়ে একাধিক শিক্ষক ইউজিসির চেয়ারম্যান, সদস্য পর্যন্ত হয়েছেন। যারা এই ধরণের মানুষদের এইসব একাডেমিক পদ দেন সেই নিয়োগকর্তাদের দেশপ্রেম নিয়ে প্রশ্ন জাগে। তারা কি চায় আমাদের ভবিষ্যৎ প্রজন্ম মানসম্মত শিক্ষায় শিক্ষিত হয়ে দেশ সুন্দর করে গড়ে তুলুক? 

লেখা : কামরুল হাসান মামুন স্যার, ঢাবি....


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল