শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সফটওয়্যার ও আইটিইএস ক্রয়ে বাজেটের ১০ শতাংশ বরাদ্দের সুপারিশ

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১, ২০২২
সফটওয়্যার ও আইটিইএস ক্রয়ে বাজেটের ১০ শতাংশ বরাদ্দের সুপারিশ

সময় জার্নাল ডেস্ক :

মন্ত্রণালয় ও মন্ত্রণালয়সমূহের অধীন সংস্থাসমূহের বার্ষিক বাজেটের ১০ শতাংশ সফটওয়্যার ও তথ্য প্রযুক্তিনির্ভর সেবা (আইটিইএস) ক্রয়ের জন্য বরাদ্দের প্রস্তাব করেছে  বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। 

মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের সঙ্গে এক বৈঠকে বেসিস নেতৃবৃন্দ এই প্রস্তাব করেন। বেসিস প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি রাসেল টি আহমেদ।  

বৈঠকে বেসিস নেতৃবৃন্দ জানান, বেসিস অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ফিনটেক, এডুকেট, হেলথটেক, ই-কমার্সের পাশাপাশি সরকারের প্রায় সকল ই-গর্ভনেন্স প্রকল্প বাস্তবায়ন করছে। সরকারের ৫বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে আন্তর্জাতিক পরিমন্ডলে প্রশংসনীয় অবদান রেখে চলেছে। 

তিনি বলেন, মন্ত্রণালয় ও এর অধীন সংস্থাসমূহ অবকাঠামো উন্নয়নে অধিকাংশ ব্যয় করে থাকে। তবে সরকারের ২০৪১ রূপকল্প বাস্তবায়নে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবাকে অগ্রাধিকার প্রদানের বিকল্প নেই। তাই বার্ষিক বাজেটের অন্তত ১০ শতাংশ সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা ক্রয়ে বরাদ্দ থাকা এখন সময়ের দাবি। 

পরিকল্পনামন্ত্রী তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে যৌক্তিক সুপারিশ বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতার আশ^াস দেন। 

রাজধানীর আগারগাঁও পরিকল্পনা মন্ত্রণালয়ে আয়োজিত বৈঠকে বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি সামিরা জুবেরি হিমিক, সহসভাপতি (প্রশাসন) আবু দাউদ খান, সহসভাপতি (অর্থ) ফাহিম আহমেদ ও সচিব হাশিম আহম্মদ উপস্থিত ছিলেন।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল