শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ড. মিল্টন বিশ্বাসের জন্মদিন আজ

সোমবার, ফেব্রুয়ারী ৭, ২০২২
ড. মিল্টন বিশ্বাসের জন্মদিন আজ

সময় জার্নাল ডেস্ক। বিশিষ্ট প্রাবন্ধিক, কলামিস্ট, সাহিত্য-সমালোচক, কবি এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মিল্টন বিশ্বাসের আজ জন্মদিন। তিনি ১৯৭১ সালের ৮ ফেব্রুয়ারি পাবনা শহরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা সঞ্জয় বিশ্বাস, মাতা মুক্তি বিশ্বাস।

মৌলিক ও সম্পাদিত সব মিলে মিল্টন বিশ্বাসের গ্রন্থের সংখ্যা ২৫ টি, গবেষণা প্রবন্ধ ৩০ টি, কলাম ও সাহিত্য-প্রবন্ধ ২ হাজারের ওপর। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের নাম-  সাব-অল্টার্ন তত্ত্ব : উদ্ভব, বিকাশ ও প্রভাব (২০২১), শেখ হাসিনা : আশ্রয়হীন মানুষের ঠিকানা (২০২১), শেখ হাসিনা : নেতা ও রাষ্টচিন্তক (২০১৫), শিল্প-সাহিত্যে বঙ্গবন্ধু (২০১৭), তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্পে নিম্নবর্গের মানুষ (২০০৯), উপন্যাসে বঙ্গবন্ধু (২০২০), বিশ্বজুড়ে শেখ হাসিনা (২০২০), কারাগারে বঙ্গবন্ধুর ৪৬৮২ দিন (২০২০) প্রভৃতি।

তিনি আহ্বায়ক, জয় বাংলা শিক্ষক সমাজ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়; সেক্রেটারি, বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম; চেয়ারম্যান, শ্যালোম ফাউন্ডেশন; সাধারণ সম্পাদক, দিশারি ফাউন্ডেশন; সেক্রেটারি, ইক্যুমেনিক্যাল খ্রিষ্টান ট্রাস্ট(ইসিটি)। তিনি বাংলা একাডেমির জীবন-সদস্য। তাঁর তত্ত্বাবধানে ৩ জন পিএইচডি এবং দুজন এমফিল গবেষক ডিগ্রি লাভ করেছেন। পাবলিক বিশ্ববিদ্যালয়ে মিল্টন বিশ্বাসের অধ্যাপনার অভিজ্ঞতা ২১ বছরের বেশি। সেমিনার-সিম্পোজিয়ামে যোগ দেওয়ার জন্য তিনি ইউরোপ-আমেরিকাসহ বেশ কয়েকটি দেশ ভ্রমণ করেছেন।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল