শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

পর্যটনে রোহিঙ্গা অভিবাসনের অর্থনৈতিক প্রভাব ব্যাপক: গবেষণা ফলাফল

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১০, ২০২২
পর্যটনে রোহিঙ্গা অভিবাসনের অর্থনৈতিক প্রভাব ব্যাপক: গবেষণা ফলাফল

অনুপম মল্লিক আদিত্য, জবি প্রতিনিধি: 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগে পিএইচডি’র ওপর 'বাংলাদেশের কক্সবাজার এলাকায় পর্যটনে রোহিঙ্গা অভিবাসনের প্রভাব নির্ধারণ শীর্ষক দ্বিতীয় উন্মুক্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে গবেষণা ফলাফল তুলে ধরেন গবেষক বিভাগের সহকারী অধ্যাপক মো. মহিউদ্দিন।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় বিভাগের ১১৩ নং কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে পিএইচডি গবেষক মো. মহিউদ্দিন বলেন, কক্সবাজার বাংলাদেশের অন্যতম পর্যটন কেন্দ্র। উক্ত অঞ্চলের অনেক মানুষের অর্থনৈতিক ও সামজিক অবস্থা প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে পর্যটন শিল্পের উপর নির্ভরশীল। ২০১৭ সালে মায়ানমার থেকে জোরপূর্বক অভিগমন হওয়া রোহিঙ্গা শরণার্থীরা আসার পর কক্সবাজার জেলার পর্যটন শিল্পের উপর ব্যাপক প্রভাব পড়েছে। বিশেষ করে পরিবেশগত ও আর্থ-সামাজিক প্রভাব অনেক বেশি। বন উজাড়, পানি দূষণ, বর্জ্য সমস্যা সহ অর্থনৈতিক প্রভাব বিশেষ করে দ্রব্যমূল্য বৃদ্ধি, পর্যটন শিল্পে স্থানীয়দের কর্মসংস্থান হারানো, বাংলাদেশ ব্যবসা বানিজ্যের উপর ব্যাপক প্রভাব পড়ছে।

"সামাজিক প্রভাব বিশেষ করে নিরাপত্তা সংকট, মাদক ব্যবসা, অপহরণসহ অন্যান্য প্রভাব যা পর্যটন শিল্পের উপর হুমকি।"

তিনি আরও বলেন, আমার গবেষণার বিষয় হলো রোহিঙ্গা অনুপ্রবেশের ফলে কক্সবাজার এলাকায় পর্যটন শিল্পের উপর কি ধরনের প্রভাব পড়েছে তার একটি সমীক্ষা করা এবং দেশের পলিসি মেকারদের একটি সাজেশন্স দেয়া যাতে তারা রোহিঙ্গাদের ব্যাপারে সঠিক কূটনৈতিক সিদ্ধান্ত নিতে পারে। আমাদের গবেষণায় প্রাথমিক ও গৌণ উভয় ধরণের তথ্যই ব্যবহার করা হবে।

সেমিনারে বিভিন্ন গবেষক ও অভিজ্ঞ শিক্ষকবৃন্দের পরামর্শ ও প্রশ্নের উত্তর লিপিবদ্ধ করেন যা গবেষণাকে সমৃদ্ধ করবে বলে মনে করেন পিএইচডি’র গবেষক মো. মহিউদ্দিন। পাশাপাশি প্রশ্ন-উত্তর সন্তোষজনক ভাবে উপস্থাপিত হয়েছে বলে উপস্থিত গবেষকরা মনে করেন।

সেমিনারটিতে বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক মোহাম্মাদ আব্দুল কাদের-এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন পিএইচডি’র তত্ত্বাবধায়ক অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান খন্দকার।

তত্ত্বাবধায়ক অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন বলেন, রোহিঙ্গাদের কারণে শুধু স্থানীয় পর্যায়ে পর্যটনের পরিবেশ বিপর্যয় এবং অর্থনৈতিক ও সামাজিক বিপর্যয় হচ্ছে এমন নয়। এটা সামগ্রিক রাষ্ট্রের জন্য ও ঝুঁকি।

পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. আশরাফ-উল-আলম, একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. আতিকুল ইসলাম, সহকারী অধ্যাপক আইরিন সুলতানা ও গবেষণা পরিচালক পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. পরিমল বালা সেমিনারে উপস্থিত ছিলেন।

এছাড়াও ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ড. নিগার সুলতানা, নাহরিন জান্নাত, সহকারী অধ্যাপক এনএম রিফাত নাসের, আব্দুল মালেক, মো. আশ্রাফ উদ্দীন, শাহানা সুলতানা, রিফফাত মাহমুদ। সহকারী প্রক্টর আব্দুল্লাহ মাহফুজ, কাজী নূর হোসেন মুকুল, নিউটন হাওলাদার, শাহনাজ পারভীন ও কাজী ফারুক হোসেনসহ অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকবৃন্দ সেমিনারে উপস্থিত ছিলেন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল