রবিবার, ০৫ মে ২০২৪

ইউই'র অর্থ পেতে আইনের শাসন নিশ্চিত করতে হবে

বুধবার, ফেব্রুয়ারী ১৬, ২০২২
ইউই'র অর্থ পেতে আইনের শাসন নিশ্চিত করতে হবে

আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন থেকে ফান্ড পেতে হলে অবশ্যই আইনের শাসন নিশ্চিত করতে হবে। এমন কথাই জানানো হলো ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ আদালতের একটি রায়ে। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের ‘রুল অব ল’ কার্যপদ্ধতিকে চ্যালেঞ্জ করেছিল দুই সদস্য রাষ্ট্র পোল্যান্ড ও হাঙ্গেরি। তবে বুধবার তা খারিজ করে দিয়েছে ইউরোপীয় কোর্ট অব জাস্টিস। ইউরোপীয় ইউনিয়নভুক্ত কোনো দেশ যদি আইনের শাসন নিশ্চিতে ব্যর্থ হয় তাহলে এই নিয়মের অধীনে ওই দেশকে শাস্তি দিতে পারে জোটটি।

পোল্যান্ড ও হাঙ্গেরির বিরুদ্ধে আইনের শাসনের অবনতির ব্যাপক অভিযোগ এলে দেশ দুটির জন্য বরাদ্দ হওয়া বিলিয়ন বিলিয়ন ইউরো আটকে দেয় ইইউ। এরপরই ইইউর এই নিয়মের বিরুদ্ধে ইউরোপীয় কোর্ট অব জাস্টিসে (ইসিজে) চ্যালেঞ্জ করেছিল পোল্যান্ড ও হাঙ্গেরি। তবে দেশ দুটির চ্যালেঞ্জ খারিজ করে দেয়া হয়েছে।

বুধবার এক বিবৃতিতে ইসিজে জানায়, যথাযথ আইনগত ভিত্তিতেই এই কার্যপদ্ধতিটি প্রণয়ন করা হয়েছিল।

রায়ে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার একটি পূর্ব শর্তই ছিল দেশগুলোকে অবশ্যই আইনের শাসন মেনে চলতে হবে। গণতান্ত্রিক পরিস্থিতি খারাপ হলে শুধু রাজনৈতিক ক্ষেত্রে নয়, বাজেটের উপরেও এর প্রভাব রয়েছে বলে জানায় ইইউ আদালত। বলা হয়, সদস্য রাষ্ট্রগুলোতে আইনের শাসন লঙ্ঘিত হওয়ায় ইউরোপীয় ইউনিয়নের সুশৃঙ্খল আর্থিক ব্যবস্থাপনা এবং অর্থনৈতিক স্বার্থ গুরুতরভাবে আঘাতপ্রাপ্ত হয়েছে। আদালত আরও বলেছে, যখন গণতান্ত্রিক নীতির প্রশ্ন আসে তখন ইউরোপীয় ইউনিয়নকে অবশ্যই নিজের ক্ষমতার মধ্যে থেকে তা রক্ষা করতে হবে।

যদিও হাঙ্গেরির শাসক দল এই রায়ের নিন্দা জানিয়ে বলেছে, এটি একটি রাজনৈতিক সিদ্ধান্ত। অপরদিকে পোল্যান্ডের ডেপুটি মন্ত্রী জানুস কোয়ালস্কি বলেছেন, হাঙ্গেরি ও পোল্যান্ডোকে অর্থনৈতিকভাবে ‘অভুক্ত’ রাখতে চাইছে ইউরোপীয় ইউনিয়ন। এটিই ইউরোপীয় ইউনিয়নের শেষ, আমাদেরকে অবশ্যই পোল্যান্ডের সার্বভৌমত্ব রক্ষা করতে হবে।

সময় জার্নাল/এলাআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল