সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ইসি গঠনে ১০ নাম চূড়ান্ত হতে পারে বিকেলে

শনিবার, ফেব্রুয়ারী ১৯, ২০২২
ইসি গঠনে ১০ নাম চূড়ান্ত হতে পারে বিকেলে

নিজস্ব প্রতিবেদক। ইসি গঠনের জন্য প্রাথমিকভাবে ২০ জনের নামের তালিকা প্রস্তুত করেছে বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন অনুসন্ধান কমিটি। এখন এই তালিকা থেকে ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে অনুসন্ধান কমিটি।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) অনুসন্ধান কমিটির সভায় ইতিমধ্যে বিভিন্নভাবে আসা তিন শতাধিক নামের মধ্যে থেকে ২০ জনের নাম বাছাই করা হয়েছে।

অনুসন্ধান কমিটির সূত্রমতে, আজ রবিবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে অনুষ্ঠেয় কমিটির সভায় এই ২০ জন থেকে ১০ জনের নাম চূড়ান্ত হতে পারে।

গতকাল বেলা ১১টার দিকে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুসন্ধান কমিটি বৈঠকে বসে। কমিটির সভাপতি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে সভায় অন্য পাঁচজন সদস্য উপস্থিত ছিলেন।

প্রায় দুই ঘণ্টার বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অনুসন্ধান কমিটির সাচিবিক দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার শাখার সচিব মো. সামসুল আরেফিন।

তিনি বলেন, সভায় আইনে বর্ণিত যোগ্যতা অনুসারে যাচাই করে প্রস্তাবিত নামগুলো থেকে ২০ জনের একটি প্রাথমিক তালিকা প্রস্তুত করা হয়েছে। আগামী দু-একটি সভায় (১০ জনের) চূড়ান্ত তালিকা প্রস্তুত হবে। কমিটির পরবর্তী বৈঠক হবে আজ রবিবার বিকেল সাড়ে চারটায়।

অনুসন্ধান কমিটির সূত্রমতে, রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তিপর্যায় থেকে আসা ৩২২ জনের নাম এবং কমিটির কাছে আসা নামগুলো থেকে ২০ জনের নামের তালিকাটি করা হয়। প্রকাশিত নামের তালিকায় প্রশাসনিক কাজে অভিজ্ঞতাসম্পন্ন সাবেক আমলাদের প্রাধান্য ছিল। কাটছাঁট নামের তালিকাতেও এর প্রতিফলন আছে। তবে বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিত্ব রেখে ১০ জনের নাম সুপারিশের চেষ্টা করছে অনুসন্ধান কমিটি।

কমিটির একটি সূত্র জানিয়েছে, ‘গ্রহণযোগ্য’ নামই থাকবে অনুসন্ধান কমিটির সুপারিশে। তবে এই ১০ জনের নাম প্রকাশ করা হবে কি না, সেটি এখনো ঠিক হয়নি। আজকের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

নামের তালিকা প্রকাশিত হবে কি না জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার শাখার সচিব মো. সামসুল আরেফিন সাংবাদিকদের বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত নেবে অনুসন্ধান কমিটি। প্রকাশিত তালিকার বাইরে থেকে কোনো নাম নেওয়া হয়েছে কি না, সে বিষয়ে তিনি বলেন, আরও দু-এক দিন বৈঠক হওয়ার পর বিস্তারিত জানা যাবে।

স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে। এ জন্য গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়। তারপর ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়। কার্যপরিধি অনুযায়ী, এই কমিটির সুপারিশ দেওয়ার সময় আছে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। তারা ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে জমা দেবে। এরপর এই ১০ জনের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল