বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

কুবিতে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

রোববার, মার্চ ৬, ২০২২
কুবিতে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজন ও নানা কর্মসূচির মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ঐতিহাসিক ৭ই মার্চ পালন করা হয়েছে। 

আজ সোমবার সকাল ১১ টায় র‍্যালির মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। র‍্যালিটি প্রশাসন ভবনের সম্মুখ থেকে শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে ক্যাম্পাসস্থ বঙ্গবন্ধুর ভাস্কর্যের সামনে এসে শেষ হয়। এরপর বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। পরে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও হলসমূহ পুষ্পস্তবক অর্পন করেন।
 
৭ ই মার্চের গুরুত্ব তুলে ধরে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, '৭ই মার্চের ১৮ মিনিটের বক্তৃতায় বঙ্গবন্ধু পাকিস্তানের ২৩ বছরের ইতিহাস তুলে ধরেছেন। ৭ই মার্চের ভাষণ বাংলাদেশে যেমন গুরুত্বপূর্ণ তেমনি আন্তর্জাতিক অঙ্গনেও গুরুত্ব বহন করে। তিনি আরও বলেন, যত প্রতিরোধই আসুক, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অগ্রগতি ও উন্নতিতে বাংলাদেশ পৌঁছে যাবে কাঙ্খিত লক্ষ্যে, জাতির জনকের "সোনার বাংলায়"।'
 
বঙ্গবন্ধুর প্রতিকৃতির পাদদেশে এক সংক্ষিপ্ত আলোচনায় উপাচার্য  অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, 'আজকের এ দিনটি বাংলাদেশ এবং বাঙালিদের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি দিন। বঙ্গবন্ধুর এ ভাষণটি একটা ঐতিহাসিক দলিল। ১৯৭১ সালে ৭ই মার্চ বঙ্গবন্ধুর ভাষণ রেডিওতে শুনতে পাচ্ছিলাম। পাকিস্তানী শোষক গোষ্ঠী আমাদেরকে যেভাবে শোষন করছিল ঐ সময়ে বঙ্গবন্ধু বলেছিল, আমাদেরকে দাবায়ে রাখতে পারবানা। সেই ৭ই মার্চের ভাষণ আমাদের গাইডলাইন হিসেবে কাজ করেছে।'

আজকের এই ৭ই মার্চের কর্মসূচীতে অংশগ্রহণ করার জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল