শনিবার, ১৩ জুলাই ২০২৪

নিজ কর্মগুণে সফলতার শীর্ষে তাঁরা

মঙ্গলবার, মার্চ ৮, ২০২২
নিজ কর্মগুণে সফলতার শীর্ষে তাঁরা

সময় জার্নাল ডেস্ক:

কর্মক্ষেত্রে নারীদের কাজ সহজ নয়।  বাংলাদেশের সামাজিক প্রেক্ষাপটে কম-বেশি সবক্ষেত্রে নারীদের প্রতি হয়রানি ও সহিংসতার অভিযোগ রয়েছে। তারপরও নিজ দক্ষতায় বিভিন্ন পেশায় সফলতা অর্জন করে যাচ্ছে নারীরা। সমাজের এমন কোনো স্তর নেই যেখানে নারী তার যোগ্যতা প্রমাণ করেনি। 


এসপি ফাতিহা ইয়াসমিন

নারী পুলিশের আলোকবর্তিকা ফাতিহা ইয়াসমিন, এসপি ঝালকাঠি। তিনি ইতিপুর্বে সিএমপিতে অত্যন্ত সাহিসকতার ফলসুরুপ পুলিশের সর্বচ্চ প্রশাসন তাকে এই পদে আসীন করে। ২০২১ সালে শ্রেষ্ঠ এসপি তালিকায় নাম আসে এই সাহিসি পুলিশ কর্মকর্তার। ২৪ তম বিসিএসের এই কর্মকর্তা পুলিশে যোগদান করেন ২০০৫ সালে।  শেরপুর জেলায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পাঠচুকিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স মার্স্টাস ও একই বিশ্ববিদ্যালয় থেকে এমফিল সম্পন্ন করেছেন। সম্প্রতি শেষ করেন অপরাধ ও অপরাধমুলক বিচার ব্যবস্থার উপর এমএসএস।

দক্ষতা, সততা, সরকারের ভাবমূর্তি রক্ষায় কর্তব্যনিষ্ঠা ও আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতিতে বিশেষ ভূমিকা রাখছেন।

মাদক ব্যবসায়ীদের গ্রেফতারসহ মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা, লেখাপড়া ফাঁকি দিয়ে রাতে পার্ক ও বিভিন্ন স্থানে আড্ডা দেওয়া শিক্ষার্থীদের বুঝিয়ে বাড়ি পাঠানো, দস্যুদের হাত থেকে সাধারণ মানুষের জমি উদ্ধার, সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা ও জনসচেতনতামূলক কার্যক্রমসহ বিভিন্ন কাজের জন্য প্রশংসিত হন ফাতিহা ইয়াসমিন।

অধ্যাপক ড. জিনাত হুদা 

বেগম রোকেয়া পদকে ভূষিত (২০২১), অধ্যাপক, সমাজবিজ্ঞান বিভাগ, প্রভোস্ট, রোকেয়া হল, ঢাকা বিশ্ববিদ্যালয় ড. জিনাত হুদা।

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক কে এম শামসুল হুদা (প্রাক্তন এমপি) ও ফরিদা শামসুল হুদার জ্যেষ্ঠ কন্যা। শিক্ষাজীবনে ড. হুদা স্নাতকে প্রথম শ্রেণি এবং সহ-শিক্ষা কার্যক্রমে কৃতিত্বের জন্য বেগম রোকেয়া মেমোরিয়াল স্বর্ণপদক ও সমাজবিজ্ঞান বিভাগে স্নাতকোত্তর পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়ায় নাজমুল করিম মেমোরিয়াল স্বর্ণপদক লাভ করেন। তিনি যুক্তরাজ্যের টপ র্যাংকিং বিশ্ববিদ্যালয় দ্যা ইউনির্ভাসিটি অব ওয়ারউইক থেকে ২০০৫ সালে পিএইচডি অর্জন করেন। ১৯৯৩ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) প্রভাষক হিসেবে যোগদানের মাধ্যমে তিনি শিক্ষকতা জীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৯৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজ বিজ্ঞান বিভাগে যোগদান করেন এবং ২০০৯ সাল থেকে অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

অ্যাডভোকেট কাজী শাহানারা ইয়াসমিন 

শরীরে ১৩৪টি স্প্লিন্টার বয়ে বেড়াচ্ছেন। তিনি বাংলাদেশ আওয়ামী আইনজীবী সমিতির মহিলা বিষয়ক সম্পাদক ছিলেন। । ডেপুটি অ্যাটর্নি জেনারেল শাহানারা আক্তার রোটারিয়ান। তিনি রোটারিয়ানের ভারপ্রাপ্ত সভাপতি হিসাবেও দীর্ঘদিন সুনামের সহিত দায়িত্ব পালন করেন। ঢাকা আইনজীবী সমিতির ১৩০ বছরের  ইতিহাসে প্রথম নারী হিসেবে সভাপতির দায়িত্ব পালন করেন তিনি। 

ড. হোসনে আরা বেগম 

১৯৮০ সালে নিজ শহর বগুড়াতে, ১২৬ জন ভিক্ষুকের মুষ্টি চালের মাধ্যমে সংগ্রহীত ২০৬ মন চাল নিয়ে গড়ে তুলেন দেশের বড় এনজিওগুলোর অন্যতম প্রতিষ্ঠান ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ (টিএমএসএস)। বর্তমানে তিনি প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করছেন। ১৯৬৪ সালে ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ আত্মপ্রকাশ করলেও ১৯৮০ সালে হোসনে আরার নির্বাহী পরিচালনায় এটি বাংলাদেশের একটি অন্যতম বৃহৎ বেসরকারি উন্নয়ন সংগঠন হিসেবে পরিচিতি পেয়েছে। ।বাংলাদেশের ৬৪টি জেলাতেই টিএমএসএস এর শাখা রয়েছে। দেশের ছোট-বড় এক লাখ ১২ হাজার সমিতি টিএমএসএসের আওতাভুক্ত। 

সামাজিক কাজের স্বীকৃতি স্বরুপ হোসনে আরা বেগম অশোকা ফেলোশিপ ও বেগম রোকেয়া পদক পেয়েছেন। 

শিরীন আখতার এমপি
 
নারী নেত্রী ও  সাধারণ সম্পাদক, জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ। শিরীন আখতার ১৯৫৪ সালের ১২ এপ্রিল তৎকালীন পূর্ব পাকিস্তানের নোয়াখালীর ফেনীতে জন্মগ্রহণ করেন। তিনি ডব্লিউএফটিইউর বাংলাদেশ কমিটির সমন্বয়কারী ও জাতীয় শ্রমিক জোটের সভাপতি।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল