শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

তালেবান সরকারের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে জাতিসংঘ

বৃহস্পতিবার, মার্চ ১৭, ২০২২
তালেবান সরকারের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক :

আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকারের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে জাতিসংঘ। বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ বিষয়ে একটি প্রস্তাব পাশ হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ।

বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে নরওয়ে এই প্রস্তাব উত্থাপন করে। এতে বলা হয়েছে, অর্থনৈতিক সংকটের ফলে আফগানিস্তানে সৃষ্ট মানবিক বিপর্যয়কর পরিস্থিতি লাঘবে ত্রাণ ও আর্থিক সহায়তা পাঠানোর পাশাপাশি দেশটির রাজনৈতিক ও মানবাধিকার ইস্যুতে কাজ করতে চায় জাতিসংঘ।

এ ছাড়া জাতিসংঘ মনে করে, আফগানিস্তানের নারী, শিশু ও সাংবাদিকদের অধিকার রক্ষায় বিশেষ মনযোগ দেওয়া প্রয়োজন।

নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য রাষ্ট্রের মধ্যে ১৪টি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। একমাত্র রাষ্ট্র হিসেবে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে রাশিয়া।

বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে উত্থাপিত প্রস্তাবটির কোথাও অবশ্য আফগানিস্তানের ক্ষমতাসীন শাসকগোষ্ঠী তালেবানের নাম উল্লেখ করা হয়নি।

আরব নিউজকে বিষয়টি খোলাসা করে জাতিসংঘে নরওয়ের প্রতিনিধি মোনা জুল বলেন, ‘এটি একটি নতুন প্রস্তাব এবং এখানে মূলত আফগানিস্তানে জাতিসংঘের মিশন পরিচালনার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। গত বছর ক্ষমতার পট পরিবর্তনের পর থেকে দেশটিতে সার্বিকভাবে যে বিপর্যয় শুরু হয়েছে, তা থেকে সাধারণ আফগানদের উদ্ধার ও আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা আনাই জাতিসংঘের লক্ষ্য।’

২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে তালেবানগোষ্ঠী। তারপর থেকেই জাতিসংঘে এই দেশটির কোনো প্রতিনিধি কার্যত নেই।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল