শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

মহাকাশে দ্বন্দ্ব নেই যুক্তরাষ্ট্র ও রাশিয়ার

শুক্রবার, মার্চ ১৮, ২০২২
মহাকাশে দ্বন্দ্ব নেই যুক্তরাষ্ট্র ও রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক :

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ঘিরে ইউরোপে চলছে নতুন কর্মপরিকল্পনা। রাশিয়াকে নিয়ে নতুন করে ভাবছে তারা। সেইসঙ্গে পৃথিবীর সবচেয়ে সামরিক শক্তিধর দেশ যুক্তরাষ্ট্রও বসে নেই। প্রতিদ্বন্দ্বী রাশিয়াকে পেছনে টেনে ধরতে তারা বদ্ধপরিকর। রাশিয়ার বিরুদ্ধে আরোপ করা হচ্ছে নানা ধরনের নিষেধাজ্ঞা। তবে পৃথিবীর বুকে এমন অশান্তির পরিবেশ ছড়িয়ে পড়লেও, মহাকাশে দিব্যি একসঙ্গে কাজ করে যাচ্ছে তারা। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এমনটিই জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) কাছাকাছি সীমানায় রাশিয়া ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করছে। এর মধ্যেই সাড়ে ছয় মাসের মিশন হাতে নিয়ে একসঙ্গে কাজ করার লক্ষ্যে পৌঁছেছেন তিন রুশ মহাকাশচারী। তাঁরা হলেন—কমান্ডার ওলেগ আর্তেমিয়েভ, ডেনিস মাতভিভ এবং সের্গেই করসাকভ।

কাজ করার জন্য পৌঁছানোর পরই এ তিন রুশ মহাকাশচারীকে উষ্ণ অভ্যর্থনা জানান অপর দুই রুশ, চার মার্কিন এবং এক জার্মান মহাকাশচারী।

কক্ষপথে সবচেয়ে বেশি দিন অবস্থান করে রেকর্ড গড়া মার্কিন মহাকাশচারী আইএসএস থেকে ফিরে যাওয়ার পর ওই তিন রুশ মহাকাশচারী কাজ করতে যান।

আইএসএস-এ রাশিয়া, যুক্তরাষ্ট্রসহ আরও কয়েকটি দেশ ২৩ বছর ধরে একসঙ্গে কাজ করে যাচ্ছে।

নাসার আইএসএস-এর প্রোগ্রাম ম্যানেজার জোয়েল মন্টালবানো বলেছেন, ‘আমি নিশ্চিতভাবে বলতে পারি যে, মার্ক ভানডে ফিরে আসছেন... তবে, আমরা আমাদের রুশ সহকর্মীদের সঙ্গে যোগাযোগ করছি, এতে কোনো সন্দেহ নেই।’

জোয়েল জানান, বিশ্বে কী ঘটছে, তা মহাকাশচারীরা জানেন। কিন্তু, তাঁরা একসঙ্গে দলগতভাবেই কাজ করে যাচ্ছেন।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল