বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ইউক্রেনীয়দের বাঁচাতে পারে ইসরায়েল : জেলেনস্কি

রোববার, মার্চ ২০, ২০২২
ইউক্রেনীয়দের বাঁচাতে পারে ইসরায়েল : জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক :

ইসরায়েলই ইউক্রেনীয়দের জীবন বাঁচাতে পারে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁর ভাষায়, ইসরায়েলের কাছে দুনিয়ার সবচেয়ে ভালো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে। আপনারা (ইসরায়েল) নিশ্চিতভাবে আমাদের জনগণকে সাহায্য করতে পারেন, ইউক্রেনীয়দের জীবন বাঁচাতে পারেন।

রোববার (২১ মার্চ) ইসরায়েলের পার্লামেন্টে এক ভিডিও ভাষণে জেলেনস্কি এ সব কথা জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইউক্রেনকে অস্ত্র সহায়তা দিতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়ে 

তিনি বলেন, ইসরায়েল তার দেশ (ইউক্রেন) এবং রাশিয়ার মধ্যে শীর্ষ পর্যায়ের আলোচনার ব্যবস্থা করার জন্য অনেক প্রচেষ্টা চালাচ্ছে। এ জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনেটও একটি উপায় খুঁজে বের করার চেষ্টা করছেন। তার এমন প্রচেষ্টার জন্য আমরা কৃতজ্ঞ।

তিনি বলেন, যদি সম্ভব হয়, তাহলে শান্তি খুঁজে পাওয়ার জেরুজালেমই সঠিক জায়গা।

উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য কয়েক বছর আগে আবেদন করে ইউক্রেন। মূলত, এ নিয়েই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। এর মধ্যে ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন প্রত্যাহারে ইউক্রেনের ওপর চাপ প্রয়োগ করতে যুদ্ধ শুরুর দুই মাস আগ থেকেই ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রাখে মস্কো। কিন্তু এই কৌশল কোনো কাজে না আসায় গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া। ঠিক তার দুদিন পর ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে।

এ দিকে চলমান এই যুদ্ধে ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন প্রায় ৩৩ লাখ মানুষ। যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৪ হাজার ৭০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৯০২ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। সূত্র: বিবিসি

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল