বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বাড়ছে আসন্ন করোনার চতুর্থ ঢেউ!

রোববার, মার্চ ২৭, ২০২২
বাড়ছে আসন্ন করোনার চতুর্থ ঢেউ!

সময় জার্নাল ডেস্ক :

Covid 4th Wave: করোনা ফের বাড়ছে বিভিন্ন দেশে। এবার করোনা ঢেউয়ের পিছনে থাকতে পারে ডেল্টাক্রন ও বিএ.২

করোনাভাইরাস (Coronavirus) আমাদের কোনওভাবেই শান্তি দিচ্ছে না। নানাভাবে এই ভাইরাস আমাদের উপর চেপে বসছে। আমরা যখনই ভাবছি এই ভাইরাসে দাপট বোধহয় হল শেষ, ঠিক তখনই করোনা নিজের অস্তিত্ব প্রমাণ দিতে হাজির হয়ে যাচ্ছে। এই যেমন তৃতীয় ঢেউ চলে যাওয়ার পর আমরা ভাবতে শুর করেছিলাম এই ভাইরাস বোধহয় এবার বিদায় নিল। কিন্তু আদৌ সারা বিশ্বের পরিস্থিতি সেই দিকে ইঙ্গিত দিচ্ছে না। বরং চতুর্থ ঢেউয়ের দিকেই (Covid 4th Wave) ইঙ্গিত দিচ্ছে। এক্ষেত্রে উঠে আসছে দুই সমস্যার নাম- বিএ.২ (BA.2) ও ডেল্টাক্রন (Deltacron)। এক্ষেত্রে বহু দেশেই ইতিমধ্যেই বাড়তে শুরু করেছে এই রোগে আক্রান্ত মানুষের সংখ্যা। চিন থেকে ইউরোপের কয়েকটি দেশে ফের বাড়ছে সংক্রমণ।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, তৃতীয় ঢেউয়ের নেপথ্যে থাকা ওমিক্রনের উপপ্রজাজি স্টেলথ ওমিক্রন বা বিএ.২ কিছুক্ষেত্রে ডেল্টার মতোই সমস্যার কারণ হতে পারে। এই ভাইরাস ইতিমধ্য়েই এশিয়া ও ইউরোপের দেশে নিজের মতো করে সমস্যা তৈরি করেছে। একটি রিপোর্ট বলছে, এশিয়া ও ইউরোপে শেষ কয়েকদিনে হু হু করে বেড়েছে আক্রান্তের সংখ্যা।

এদিকে ব্রিটেনে ডেল্টাক্রন নিজের খেলা দেখাতে শুরু করেছে। এই ভ্যারিয়েন্ট ডেল্টা ও ওমিক্রন জুড়ে তৈরি হয়েছে। এই হাইব্রিড ভ্যারিয়েন্ট জানুয়ারি ২০২২ সালে প্রথম আবিষ্কার হয়। তবে এতদিনে এই ভাইরাসের কয়েকটি কেস সামনে এসেছে। এবার আসুন জেনে নেওয়া যাক এই দুই ভ্যারিয়েন্টের লক্ষণ

এদিকে ডেল্টাক্রন নিয়ে মানুষের মধ্যে আগ্রহ তৈরি হয়েছে। এই ভাইরাসের উপস্থিতিকে ইতিমধ্যেই মান্যতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। তবে এই ভাইরাস সম্পর্কে এখনও তেমন তথ্য সামনে আসেনি। ফলে এর কোনও প্রাতিষ্ঠানিক নাম দেওয়া সম্ভব হয়নি। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রন ভ্যারিয়েন্টকেও বাদ দিয়েছে ভ্যারিয়েন্ট অব কনসার্নের (Variant of Concern) তালিকা থেকে। তবে কিছু বিশেষজ্ঞ এখনই শান্ত হতে রাজি নন। তাঁদের কথায়, মানুষকে এখনও অনেকটাই সজাগ থাকতে হবে। কারণ সামনে রয়েছে চতুর্থ ঢেউয়ের আশঙ্কা।

 ডেল্টাক্রনের লক্ষণ

ডেল্টা ও ওমিক্রনের সংযুক্তিকরণের মাধ্যমে সামনে এসেছে


(Deltacron)। ডেল্টা হল করোনার সবথেকে ভয়ঙ্করতম ভ্যারিয়েন্ট। এদিকে ওমিক্রন অতটাও সমস্যা তৈরি করেনি। ফলে এই ভাইরাস হল মাইল্ড ভাইরাস। তবে এই দুই ভাইরাসের মিলনের মাধ্যমে তৈরি হওয়া ডেল্টাক্রনে দেখা দিতে পারে এই কয়েকটি লক্ষণ (Deltacron Symptoms)-

মাথা ব্যথা।

খুব জ্বর। জ্বরের শেষে ঘাম ও কাঁপুনি।

গলা ব্যথা।

কাশি।

খুব ক্লান্তি। শরীরে কোনও জোর থাকে না।

শরীরে ব্যথা। শরীরে বিভিন্ন অংশে ব্যথা হতে পারে।

 বিএ.২-এর লক্ষণ

 বিএ.২-এর লক্ষণ

বিএ.২ অনেকদিন হল আমাদের সামনে চলে এসেছে। এবার এই রোগের ক্ষেত্রে অনেক লক্ষণ (Ba.2 Symptoms) নিয়েই চিকিৎসকরা কথা বলে থাকেন। তবে এক্ষেত্রে দুটি উপসর্গ সবথেকে বেশি দেখা যায়। এই দুটি লক্ষণ হল- মাথা ঘোরা ও ক্লান্তি। এই দুটি লক্ষণ শরীরে ভাইরাস প্রবেশের মাত্র ২ থেকে ৩ দিনের মধ্যেই মোটামুটি দেখা দিচ্ছে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে হতে হবে সাবধান।

 বিএ.২ ও পেটের সমস্যা

কিছু নতুন বিষয় রয়েছে। এই ভাইরাস বেশিরভাগ ক্ষেত্রেই আগের করোনার মতো নাক বা আপার রেসপিরেটরির সমস্যা তৈরি করছে না। বরং অনেক ক্ষেত্রেই দেখা দিচ্ছে পেটের সমস্যা। এক্ষেত্রে পেট ব্যথা, পাতলা পায়খানা, বমি, বমি বমি ভাব, বুক জ্বালা, পেট ফাঁপা ইত্যাদি সমস্যা দেখা দিচ্ছে। তাই প্রতিটি মানুষকে এই বিষয়গুলি নিয়ে সাবধান হতে হবে।

 আর কী কী সমস্যা দেখা দিচ্ছে?

সাবভ্যারিয়েন্টে আক্রান্ত হলে দেখা দিচ্ছে এই কয়েকটি লক্ষণও-

জ্বর।

কাশি।

গলা ব্যথা।

মাথা ব্যথা।

পেশিতে ব্যথা।

হার্টরেট বেড়ে যাওয়া ইত্যাদি।

তাই এই লক্ষণ দেখা দিলেই অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। তবেই ভালো থাকতে পারবেন।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল