শুক্রবার, ০৩ মে ২০২৪

রাজশাহীতে রেকর্ড তাপমাত্রা

শুক্রবার, এপ্রিল ১৫, ২০২২
রাজশাহীতে রেকর্ড তাপমাত্রা

রাজশাহী প্রতিবেদক:


বৈশাখের মাত্র দুই দুদিন। বরেন্দ্রজুড়ে বৃষ্টির দেখা নেই। প্রকৃতি এখন রুদ্রমূর্তি। আগুন ঝরছে রোদে। শুক্রবার (১৫ এপ্রিল) রাজশাহীতে তাপমাত্রার পারদ চড়েছে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। এটিই চলতি মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।


রাজশাহী আবহাওয়া অফিসের আবহাওয়া সহকারী রহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, কয়েকদিন ধরেই রাজশাহী অঞ্চলে মৃদু তাপপ্রবাহ বইছে। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।


রাজশাহী আবহাওয়া অফিস সূত্র বলছে, গত দুই দশকের মধ্যে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৪২ ডিগ্রি সেলসিয়াস। ২০০০ সালে এই তাপমাত্রা রেকর্ড হয়েছিল। এরপর ২০১৪ সালের ২৫ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গত সাত বছরে তাপমাত্রার পারদ থেকেছে ৪১ ডিগ্রি সেলসিয়াসের নিচেই।


জানা গেছে, দেশে তাপমাত্রার রেকর্ড শুরু হয় ১৯৪৯ সাল থেকে। এরমধ্যে রাজশাহীতে স্মরণকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ১৯৭২ সালের ১৮ মে রেকর্ড হওয়া এই তাপমাত্রা দেশের ইতিহাসেও সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।


শুক্রবার তা বেড়ে দাঁড়িয়েছে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। শুক্রবার বেলা ৩টার দিতে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজ দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত ১৯ মার্চ রাজশাহীতে তাপমাত্রার পারদ উঠেছিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। 


রহিদুল ইসলাম জানান, তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেটি মৃদু তাপপ্রবাহ হিসেবে ধরে নেওয়া হয়। এ ছাড়া ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছাড়ালেই সেটি মাঝারি এবং ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়ালে সেটি তীব্র তাপপ্রবাহ হিসেবে গণ্য করা হয়।


তিনি বলেন, বৃষ্টি না থাকায় গত কয়েকদিন ধরেই রাজশাহীতে তাপমাত্রা বাড়ছে। আগামী কয়েকদিন তাপপ্রবাহ থাকতে পারে এই অঞ্চলে। বৃষ্টি হলেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।


রাজশাহী আবহাওয়া দপ্তর জানাচ্ছে, চলতি এপ্রিলে রাজশাহীতে অন্তত একটি তীব্র তাপপ্রবাহের আভাস দিয়েছিল ঢাকা আবহাওয়া দপ্তর। এ ছাড়া অন্তত ২টি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাবার আভাস ছিল।


এপ্রিলে সাধারণত রাজশাহীতে ৮২ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হয়ে থাকে। এবার ৭৫ থেকে ৯৫ মিলিমিটার বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে অন্তত এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।


এদিকে, গত ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহীর আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ি মেঘলা থাকবে। বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি অথবা তীব্র বজ্রপাতসহ বৃষ্টি হতে পারে। দু-এক জায়গায় দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ ছাড়া রাজশাহী ও পাবনা অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে।


এদিকে, অব্যাহত তাপপ্রবাহে সাধারণ নাভিশ্বাস উঠেছে এই অঞ্চলের মানুষের। একটু বৃষ্টি ও শীতল হাওয়ার পরশ পেতে ব্যাকুল হয়ে উঠেছে প্রাণীকূল। তবুও দেখা নেই কাঙ্খিত বৃষ্টির।


এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল