মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

নিউমার্কেটে সাংবাদিকদের ওপর হামলায় সতিকসাসের বিক্ষোভ

বুধবার, এপ্রিল ২০, ২০২২
নিউমার্কেটে সাংবাদিকদের ওপর হামলায় সতিকসাসের বিক্ষোভ

তিতুমীর কলেজ প্রতিনিধি:

নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী ও শিক্ষার্থীদের সংঘর্ষে ঘটনায় পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে হামলার শিকার হয়েছেন ডজনখানে সাংবাদিক। এই হামলার প্রতিবাদ ও হামলাকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি। 

বৃহস্পতিবার (২১এপ্রিল) দুপুরে তিতুমীর কলেজের সামনের সড়কে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। কর্মসূচি থেকে ৬ দফা দাবিও পেশ করেন সাংবাদিকরা। 

মানববন্ধনে উপস্থিত ছিলেন, তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির উপদেষ্টা ও সাবেক সভাপতি শামিম হোসেন শিশির, বর্তমান সাধারণ সম্পাদক রাব্বি হোসেন, সহ-সভাপতি মামুন সোহাগ, অর্থ সম্পাদক নিফাত সুলতানা, প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক মামুনুর রশিদ, কার্যনির্বাহী সদস্য মামুনুর হৃদয়। এছাড়া উপস্থিত ছিলেন, সাংবাদিক সমিতির সদস্য মাঈদুল ইসলাম, মোহাম্মদ রায়হান, হাসান সিকদার, সাব্বির আহমেদ শান্ত, সাকিল আহমেদ, সাহেদ বাবুসহ অন্যরা।

মানববন্ধনে ছয়টি দাবি হলো- সাংবাদিকদের উপর হামলা পরিকল্পিত কিনা তা খতিয়ে দেখতে হবে; হামলাকারী দোকানকর্মীদের চিন্থিত করে বিচারের আওতায় আনতে হবে; হামলায় আহত সাংবাদিকদের ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে; ভবিষ্যতে সাংবাদিকদের উপর পেশাগত দায়িত্বপালনকালে হামলা রুখতে কঠোর ভুমিকা রাখতে হবে;  পেশাগত দায়িত্ব পালনকালে হামলা ঠেকাতে একটি আইন তৈরি করতে হবে। এবং তদন্ত কমিটিতে সময় ক্ষেপন না করে ফুটেজ দেখে দ্রুত বিচারের মুখোমুখি করতে হবে; 
ব্যবসায়ী- শিক্ষার্থী সংঘর্ষে আহত শিক্ষার্থীও  নিহত দোকানকর্মীদের স্পষ্ট ক্ষতিপূরণের ঘোষণা দিতে হবে।


আয়োজন সংগঠনের সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন নিশাদের সঞ্চালনায় মানববন্ধনে সাংবাদিকদের উপর হামলায় যারা জড়িত তাদের অনতিবিলম্বে খুঁজে বের করে আইনের আওতায় আনার দাবি জানান তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক রাব্বি হোসেন।

তিনি বলেন, সাংবাদিকরা সমাজের বিবেক। এই বিবেক একবার মাঠে নেমে গেলে পরিস্থিতি বেগতিক হবে৷ তাই সবাইকে দায়িত্বশীল হওয়ার আহবান জানাই। 

রাব্বি হোসেন আরও বলেন, তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সহ-সভাপতি ও দৈনিক সময়ের আলো পত্রিকার নিজস্ব প্রতিবেদক মামুন সোহাগের উপরেও হামলা করা হয়েছে। আমরা এই হামলার তীব্র নিন্দা জানাই এবং এই হামলার সাথে জড়িতদের শাস্তির দাবি জানাই।

তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সাবেক সভাপতি শামিম হোসেন শিশির বলেন, আমরা দেখেছি অতীতেও সাংবাদিকদের উপর অনেক হামলা করা হয়েছে। কিন্তু এর কোন সুষ্ঠু সুরাহা হয়নি। 

তিনি আরও জানান, নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় সাংবাদিকরা তথ্য সংগ্রহের জন্য গিয়েছিল। কিন্তু সেই তথ্য সংগ্রহ করতে যেয়ে সাংবাদিকরা যেই হামলার শিকার হয়েছে এটা কোন ভাবেই কাম্য নয়। আমরা চাই ভবিষ্যতে যেন সাংবাদিকদের উপর কোন হামলা করা না হয় সেজন্য একটি সুষ্ঠু আইন।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল