বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

কুমিল্লা বিশ্ববিদ্যালয় যুক্তরাজ্যের ইউসিএ'র কালো তালিকাভুক্ত নয়

শুক্রবার, এপ্রিল ২২, ২০২২
কুমিল্লা বিশ্ববিদ্যালয় যুক্তরাজ্যের ইউসিএ'র কালো তালিকাভুক্ত নয়

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি:

সম্প্রতি যুক্তরাজ্য কমিউনিটি ভিত্তিক একটি গণমাধ্যম ও বাংলাদেশের একটি গণমাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের নামসর্বস্ব ৫টি বিশ্ববিদ্যালয়কে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ আর্টস (ইউসিএ) এর ব্লাকলিষ্টভূক্ত করেছে এমন সংবাদ প্রচারিত হয়েছে। তবে এ তথ্যটি সত্য নয় বলে দাবি কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসনের।

শুক্রবার (২২ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নামগুলোর মধ্যে দেখতে পাওয়া যায় Cumilla এবং Cumillah শব্দ অন্তর্ভূক্ত করে দু'টি নামসর্বস্ব বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ রয়েছে কিন্তু আমাদের প্রিয় বিশ্ববিদ্যালয়ের ইংরেজি নাম "Comilla University" এবং বাংলায় "কুমিল্লা বিশ্ববিদ্যালয়"। এ থেকে সুস্পষ্টভাবে প্রতীয়মান হয় "Comilla University" ইউসিএ এর নিষেধাজ্ঞার তালিকায় নেই ফলশ্রুতিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের উক্ত বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষাগ্রহণে কোন বাঁধার সম্মুখিন হবে না। 

উল্লেখ্য যে, সম্প্রতি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন শিক্ষার্থী ও জনসাধারণকে সচেতন করার জন্য কিছু নামসর্বস্ব বিশ্ববিদ্যালয় উল্লেখ করে গত ১৮ এপ্রিল গণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর ও উদ্বেগের বিধায় শিক্ষার্থীদের ও বিশ্ববিদ্যালয়ের মর্যাদা রক্ষার্তে ইতোমধ্যে কুবি উপাচার্য যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ আর্টসের উপাচার্য বরাবর পত্র প্রেরণ করে অবহিত করেছেন। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অতি দ্রুত বাংলাদেশে অবস্থিত বৃটিশ হাই কমিশনকে অবহিত করবে যাতে না বুঝে তথ্য-উপাত্ত ব্যতিত শুধুমাত্র ব্যবসায়িক মানসিকতায় বৃটেনে অবস্থিত কোন এজেন্সি এ ধরণের বিভ্রান্তিকর ও অপপ্রচারমূলক প্রচারণা থেকে বিরত থাকে। এহেন পরিস্থিতিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদেরকে জনসাধারণের নিকট সঠিক ও বস্তুনিষ্ঠ তথ্য উপস্থাপনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আহ্বান জানিয়েছে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল