শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

গুতেরেসের সফরের মধ্যেই কিয়েভে হামলা, নিরাপত্তা পরিষদের সমালোচনা

শুক্রবার, এপ্রিল ২৯, ২০২২
গুতেরেসের সফরের মধ্যেই কিয়েভে হামলা, নিরাপত্তা পরিষদের সমালোচনা

আন্তর্জাতিক ডেস্ক:

দুই মাসেরও বেশি সময় ধরে চলছে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ। এই পরিস্থিতিতে পূর্ব ইউরোপের এই দেশটির রাজধানী কিয়েভ সফর করছেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস। তবে তার সফরের মধ্যেই রাজধানী কিয়েভে রকেট হামলার ঘটনা ঘটেছে।

এই ঘটনায় নিজের সংস্থা অর্থাৎ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সমালোচনা করেছেন গুতেরেস। শুক্রবার (২৯ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

আন্তেনিও গুতেরেস বলেছেন, নিরাপত্তা পরিষদ ইউক্রেনের যুদ্ধ প্রতিরোধ বা শেষ করতে ব্যর্থ হয়েছে। এটি বিশাল হতাশা ও ক্রোধের বিষয়। তিনি আরও বলেন, ‘খুব স্পষ্ট করে বললে: নিরাপত্তা পরিষদ এই যুদ্ধ প্রতিরোধ ও শেষ করার জন্য তার ক্ষমতার সবকিছু করতে ব্যর্থ হয়েছে।’

বিবিসি বলছে, ১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অন্যতম প্রধধান দায়িত্ব হচ্ছে বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করা। কিন্তু গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে এই কাজটি করতে ব্যর্থ হয়েছে সংস্থাটি।

এতে করে ইউক্রেনীয় সরকার-সহ অন্যদের কাছ থেকে নিরাপত্তা পরিষদ তথা জাতিসংঘ সমালোচনার সম্মুখীন হয়েছে। মূলত, রাশিয়া নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্যের একটি এবং এই দেশটি সংঘাতের একাধিক প্রস্তাবে ভেটো দিয়েছে।

সংবাদমাধ্যমটি বলছে, আন্তেনিও গুতেরেস বৃহস্পতিবার সন্ধ্যায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে কথা বলেন। অবশ্য জেলেনস্কি এর আগে নিরাপত্তা পরিষদের সমালোচনা করেছিলেন।

জাতিসংঘের মহাসচিব বলেন, আমি এখানে প্রেসিডেন্ট জেলেনস্কি এবং ইউক্রেনের জনগণকে এটিই বলতে এসেছি যে, আমরা হাল ছেড়ে দেবো না। অবশ্য সমালোচনা থেকে রক্ষায় নিজের সংস্থার পক্ষেও কথা বলেছেন গুতেরেস। তিনি স্বীকার করেছেন, নিরাপত্তা পরিষদ যখন ‘পঙ্গু হয়ে গেছে’ তখন পরিস্থিতি অনুযায়ী অন্যান্য পদক্ষেপ নিয়েছে জাতিসংঘ।

বিবিসিকে গুতেরেস বলেন, ‘ইউক্রেনে জাতিসংঘের ১ হাজার ৪০০ জন স্টাফ রয়েছে যারা (ইউক্রেনের মানুষকে) সহায়তা, খাদ্য, নগদ অর্থ এবং অন্যান্য ধরনের সহায়তা প্রদানের জন্য কাজ করছে।’

এদিকে জাতিসংঘের প্রধানের সফরের সময় রাজধানী কিয়েভের কেন্দ্রীয় শেভচেঙ্কো জেলায় দু’টি বিস্ফোরণ ঘটে। কিয়েভের মেয়রের দেওয়া তথ্য অনুযায়ী, এ ঘটনায় তিনজনকে আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ইউক্রেনের কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় ইউক্রেনের রাজধানী কিয়েভে দু’টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রাশিয়ার সামরিক বাহিনী। এর একটি ২৫তলা আবাসিক ভবনের নিচ তলায় আঘাত করেছে। এতে কমপক্ষে ১০ জন আহত হয়েছেন।

এছাড়া বৃহস্পতিবারের ওই ব্রিফিংয়ে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ইউক্রেনে রাশিয়ার সংঘটিত ‘সকল যুদ্ধাপরাধ’ প্রথম প্রত্যক্ষ করার সুযোগ পেয়েছেন আন্তেনিও গুতেরেস। এসময় ইউক্রেনের এই নেতা আবারও তার দেশে রাশিয়ার কর্মকাণ্ডকে ‘গণহত্যা’ বলে আখ্যায়িত করেন।

গুতেরেস অবশ্য সফরের সময় বেশ কয়েকটি জায়গাও পরিদর্শন করেছেন যেখানে ইউক্রেন রাশিয়াকে যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করেছে। তবে মস্কো এই ধরনের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল