শনিবার, ২০ এপ্রিল ২০২৪

জাপানে উচ্চশিক্ষা ও ক্যারিয়ার

শুক্রবার, এপ্রিল ২৯, ২০২২
জাপানে উচ্চশিক্ষা ও ক্যারিয়ার

সৈয়দ জামান লিংকন (পানি গবেষক, টোকিও জাপান) :

আমার ফেসবুক ম্যাসেঞ্জারে প্রায়ই একটি ম্যাসেজ আসে, "সালাম ভাই/স্যার, জাপানে আসতে চাই, আপনার পরামর্শ দরকার, একটু কথা বলা যাবে?" প্রেরক আমার দেশের ছোট ভাই বোনেরা। 

আমি চেষ্টা করি প্রতিটি ম্যাসেজের উত্তর দিতে, তবে মাঝে মাঝে একটু বিপদে পড়ে যাই, কারন প্রশ্নকর্তা নিজেই জানেন না তার কি পরামর্শ দরকার। আমি প্রশ্ন উত্তর করে কিছু পরামর্শ দিচ্ছি। 

১। প্রশ্নঃ জাপানে বাংলাদেশীদের পড়াশুনার সুযোগ কি রকম।

উত্তরঃ জাপানের জনসংখ্যা বৃদ্ধির হার বেশ কয়েক বছর ধরে নেগেটিভ, ফলে ওদের অনেক বিশ্ববিদ্যালয় ছাত্রছাত্রী সংকটে পড়ছে এবং বিশ্ববিদ্যালয়গুলো চেষ্টা করছে বিদেশীদের দিয়ে শুন্যস্থান পুরন করতে। বুঝতেই পারছেন বিদেশীদের সুযোগ দিনদিন বাড়ছে এবং পৃথিবীর অন্যান্য দেশের মত বাংলাদেশীদের সুযোগও বাড়ছে।

২। প্রশ্নঃ জাপানে দিনদিন বাংলাদেশী স্টুডেন্টদের সংখ্যা কমছে কেন? 

উত্তরঃ এটার সঠিক উত্তর আমার জানা নেই তবে নিজের একান্ত ভাবনা থেকে কিছুটা ধারনা দেবার চেষ্টা করব
জাপানে উচ্চ শিক্ষা গ্রহনে সবচেয়ে আগ্রহী দেশ কোনটি, জানেন? ….. চায়না অথচ বেশীরভাগ চাইনিজরা কিন্ত জাপানীজদের ঘৃণা করে অতীত ইতিহাসের কারনে। দ্বিতীয় দেশটি হচ্ছে ভিয়েতনাম। চাইনিজদের সুবিধা হচ্ছে ওদের ভাষাগত মিল, কথা বলতে না পারলেও পড়তে আর লিখতে খুব একটা সমস্যা হয় না। চাইনিজরা মেধাবী এবং জাপানে পড়ার ব্যাপারে অনেক সিনসিয়ার, বেশীরভাগ চাইনিজ স্টুডেন্ট জাপানে আসার আগেই জাপানীজ ল্যাংগুয়েজে পারদর্শী হয়ে যায়। ভিয়েতনামের ক্ষেত্রেই তাই ওরাও বেশ সিনসিয়ার জাপানে পড়ার ব্যাপারে।

আর একটি বিষয় জাপনীজদের স্বার্থ, চীন/ভিয়েতনামে এই মুহুর্তে জাপানের হাজার হাজার কোম্পানি কাজ করছে এবং জাপান ফেরত স্টুডেন্টরা তাদের জন্য বিরাট আশীর্বাদ।

আমাদের দেশের অনেকেই জাপানে আসতে চায় তবে কেউ কষ্ট করতে রাজি নয়। আমি নিজের আত্বীয়স্বজন সহ অনেকেই দেখেছি, বসে থাকে তাকে কেউ নিয়ে যাবে অথবা কিছু টাকা দিয়ে জাপানে চলে আসবে। আমেরিকা কানাডা যাওয়ার জন্য IELTS/GRE করতে পারবে তবে জাপানে আসার জন্য জাপানীজ N3/N4 করতে ইচ্ছুক নয়। 

বাংলাদেশে জাপানীজ কোম্পানি খুব একটা নেই তাই বাংলাদেশী স্টুডেন্ট বাড়ানোর ব্যাপারে জাপান সরকারের ও তেমন কোন উৎসাহ নেই। স্টুডেন্ট বাড়ানোর জন্য বাংলাদেশ সরকারের কোন ভুমিকাও নেই, তবে রিসেন্টলি বাংলাদেশ সরকার কাজ করছে সরকারের কর্মচারীদের বৃত্তির সংখ্যা বাড়ানোর ব্যাপারে এবং বেশ সফলও হয়েছে। তবে জনগনের জন্য কেউ নেই। ওহ আছে, দালাল... ঢাকার অলিতে গলিতে জাপানীজ ল্যাংগুয়েজ স্কুল খোলে চটকদার বিজ্ঞাপন দিয়ে পকেট কাটছে।

৩। প্রশ্নঃ জাপানে আসতে হলে কি করতে হবে?

উত্তরঃ আগে নিজেকে প্রশ্ন করেন, জাপানে কেন আসতে চান? শুধু উচ্চশিক্ষা নাকি জাপানে ক্যারিয়ার গড়তে? 
বেশীরভাগেরই উত্তর হবে ক্যারিয়ার.... তবে উত্তর যাই হউক আপনাকে জাপানীজ ল্যাংগুয়েজ শিখেই আসতে হবে। কতটুকু শিখতে হবে? আমি রিকমেনড করব মিনিমাম N3, তাহলে আপনার জাপানে আসা কেউ ঠেকাতে পারবে না, আসার পর উচ্চশিক্ষা, ক্যারিয়ার নিয়েও কোন চিন্তা করতে হবে না। অনেকেই বলতে পারেন অমুক বড়ভাই ত গেছে... আমিও জানি অনেকেই এসেছে বা আসবে তবে তাদের বেশীরভাগই ক্যারিয়ার নিয়ে সমস্যায় পড়েছে এবং এক সময় জাপান ছেড়ে অন্য দেশে চলে গেছে।

সফলতার কোন সর্টকাট রাস্তা নেই। জাপানে আসতে চাইলে, কাল নয় আজ থেকেই ভাষা শিখুন।

৪। প্রশ্নঃ কোন ধরনের ডিগ্রীর জন্য জাপান ভালো?

উত্তরঃ যে কোন সাবজেক্টেই আন্ডারগ্রাজুয়েট/মাস্টার্স/পিএইচডি প্রোগ্রামে আসা যায় এবং পড়াশুনা শেষে জাপানীজ ল্যাংগুয়েজ জানা জাপানে থাকলে জব প্রাপ্তি নিশ্চিত। দিনশেষে কথা কিন্তু একটাই জাপানীজ ল্যাংগুয়েজ....

৫। প্রশ্নঃ জাপানে বৃত্তি না পেলে পার্ট টাইম জব করে  প্রাইভেটে কি পড়াশুনা করা সম্ভব? 

উত্তরঃ সম্ভব, যদি আপনি জাপানীজ ল্যাংগুয়েজে কমিউনিকেশন করতে পারেন। আর যদি সেটা না হয় তাহলে জীবন অনেক কঠিন হয়ে যাবে।

৬। প্রশ্নঃ জাপানের কোন বিশ্ববিদ্যালয়ে পড়ব, কিভাবে যোগাযোগ করব।

উত্তরঃ জাপানে শতশত বিশ্ববিদ্যালয় আছে, বেশীরভাগই গ্রহনযোগ্য। মনবসু পেলে কোন কথা নেই তবে প্রাইভেট/নিজ খরচে পড়তে গেলে জাপানের উপরের দিকে বিশ্ববিদ্যালয় গুলোতে সুযোগ পাওয়া কঠিন, তাই আমার সাজেশন টোকিও এর বাহিরে বিশ্ববিদ্যালয়গুলোতে চেষ্টা করার। 

সব বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট আছে, এবং ওয়েব সাইটে ভর্তির ব্যাপারে যাবতীয় তথ্য আছে। ইন্টারনেট থেকে তথ্য নিয়ে পছন্দের বিশ্ববিদ্যালয় এর লিস্ট করুন ওদের ভর্তির জন্য রিকোয়ারমেনট দেখুন, না বুঝলে বিশ্ববিদ্যালয় কে ইমেইল করুন। তবে মেইল করার সময় খেয়াল করবেন আপনার লেখা যেন নির্ভুল হয় এবং কি জানতে চাচ্ছেন সেটা যেন পরিষ্কার বুঝা যায়। ওয়েবসাইটে ভালো করে দেখে নিন আপনি যা জানতে চাচ্ছেন তা ওয়েবসাইটে আছে কি না, যদি থাকে তাহলে সেটা নিয়ে প্রশ্ন করবেন না।

মনস্থির করুন, জাপানে কেন আসতে চান, কিভাবে আসতে চান, সময় নিন, ধাপে ধাপে নিজেকে যোগ্য করে তুলুন, দেখবেন জাপান আপনাকেই ডাকছে…
Good luck and all the best wishes for you


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল