বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

নির্ধারিত ফ্লাইটে মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যেতে ব্যর্থ গোতাবায়া

বুধবার, জুলাই ১৩, ২০২২
নির্ধারিত ফ্লাইটে মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যেতে ব্যর্থ গোতাবায়া



সময় র্জানাল ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে মালদ্বীপ থেকে এখন পর্যন্ত সিঙ্গাপুরে যেতে পারেননি। শ্রীলঙ্কার দ্য ডেইলি মিরর এ তথ্য জানিয়েছে।

সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি ফ্লাইটে গতকাল বুধবার রাতে মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যাওয়ার কথা ছিল গোতাবায়ার। কিন্তু নির্ধারিত ফ্লাইটে তিনি সিঙ্গাপুরের উদ্দেশে মালদ্বীপ ত্যাগ করতে পারেননি।


নির্ধারিত ফ্লাইটে মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যেতে ব্যর্থ হয়ে গোতাবায়া এখন ব্যক্তিগত উড়োজাহাজে কাঙ্ক্ষিত গন্তব্যে যাওয়ার পরিকল্পনা করছেন। এ জন্য তিনি মালদ্বীপে অপেক্ষা করছেন।


মালদ্বীপের সূত্রের বরাত দিয়ে ডেইলি মিরর জানায়, গোতাবায়া, তাঁর স্ত্রী ও দুই নিরাপত্তারক্ষীর গত রাতে মালদ্বীপের রাজধানী মালে থেকে সিঙ্গাপুর এয়ারলাইনসের এসকিউ ৪৩৭ ফ্লাইটে করে সিঙ্গাপুরের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল। কিন্তু নিরাপত্তাসংক্রান্ত উদ্বেগ থেকে তাঁরা আর এ ফ্লাইটে ওঠেননি।


এখন মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে গোতাবায়াদের যাওয়ার জন্য একটি ব্যক্তিগত উড়োজাহাজ সংগ্রহের আলোচনা চলছে বলে জানায় ডেইলি মিরর।

নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণ-আন্দোলনের মধ্যে গত সোমবার রাতে দেশ ছেড়ে পালানোর চেষ্টা করেছিলেন গোতাবায়া। ব্যর্থ হয়ে ফিরে যান। পরদিন গত মঙ্গলবার রাতে একটি সামরিক বিমানে দেশ ছেড়ে মালদ্বীপে পালিয়ে যান তিনি। গোতাবায়া মালদ্বীপের ঠিক কোথায় আছেন, সে সম্পর্কে কিছু জানা যায়নি।


গোতাবায়া মালদ্বীপে গেলে সে দেশে বসবাসরত শ্রীলঙ্কার বাসিন্দারা বিক্ষোভ করেন। তাঁকে মালদ্বীপে আশ্রয় না দেওয়ার দাবি জানান তাঁরা।

মালদ্বীপের সাধারণ লোকজনও দেশটির সরকারের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁরা বলছেন, শ্রীলঙ্কান প্রেসিডেন্টের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ রয়েছে। তা জানা সত্ত্বেও মালদ্বীপ সরকার তাঁকে আশ্রয় দিয়েছে।


গোতাবায়াকে আশ্রয় দেওয়ায় মালদ্বীপের রাজনৈতিক দলগুলো দেশটির সরকারের কঠোর সমালোচনা করেছে। গতকাল বুধবার প্রেসিডেন্ট গোতাবায়ার পদত্যাগ করার কথা ছিল। কিন্তু তিনি পদত্যাগ না করেই দেশ ছেড়ে পালান। দেশটির পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে গতকাল জানান, তাঁর সঙ্গে প্রেসিডেন্ট গোতাবায়ার টেলিফোনে কথা হয়েছে। তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেবেন।


শ্রীলঙ্কা সরকারের একটি সূত্র জানিয়েছে, সিঙ্গাপুরে পৌঁছানোর পর গোতাবায়া তাঁর পদত্যাগপত্র স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনের কাছে পাঠিয়ে দিতে পারেন। গোতাবায়া দেশ ছেড়ে পালানোর পর তাঁর জায়গায় ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের নাম ঘোষণা করা হয়েছে। পরিস্থিতি সামাল দিতে গতকাল দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন রনিল। তবে কত দিন এই জরুরি অবস্থা জারি থাকবে, তা জানানো হয়নি। টেলিভিশনে এক বিবৃতিতে রনিল বলেছেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি পুনরুদ্ধারে সেনাবাহিনী ও পুলিশকে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। 


বিক্ষোভকারীরা বলছেন, অবিলম্বে রনিলকেও পদত্যাগ করতে হবে। অন্তর্বর্তীকালীন সরকার গঠন করতে হবে। শ্রীলঙ্কা অভূতপূর্ব অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এই সংকটের প্রেক্ষাপটে গত মার্চ মাসে দেশটির হাজারো মানুষ রাজপথে নেমে আসেন। তাঁরা লাগাতার বিক্ষোভ দেখিয়ে আসছেন।

 

এসএম




Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল