শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার: চলতি মাসেই ফ্লাইট

বৃহস্পতিবার, জুলাই ১৪, ২০২২
খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার: চলতি মাসেই ফ্লাইট

সময় জার্নাল ডেস্ক: মালয়েশিয়ায় কর্মসংস্থানের জন্য দুই হাজারের বেশি কর্মী প্রস্তুত। বাংলাদেশ থেকে নির্বাচিত ২৫টি শ্রম সংস্থার মধ্যে ১৫টি যাচাইকরণ প্রক্রিয়া অনুসরণ করে নিয়োগের জন্য প্রস্তুত, এমনটি জানিয়েছে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়।

বৃহম্পতিবার (১৪ জুলাই) এক বিবৃতিতে মানবসম্পদ মন্ত্রণালয় বলছে, পূর্ববর্তী প্রযুক্তিগত সমস্যা, যেগুলো দেশে বাংলাদেশি কর্মী নিয়োগে বিলম্ব করেছিল তা সমাধান করা হয়েছে। সব কিছু ঠিক থাকলে চলতি মাসেই বাংলাদেশের কর্মী নিয়ে মালয়েশিয়ার উদ্দেশে উড়বে ফ্লাইট।

আগ্রহী নিয়োগকর্তা, যারা শুল্ক পরিশোধ করেছেন এবং বাংলাদেশি কর্মী নিয়োগ করতে চাইছেন, তারা কর্মসংস্থান এবং কাজের ভিসার ডকুমেন্টেশন নিশ্চিতকরণে বাংলাদেশ হাইকমিশনে তাদের আবেদন পাঠাতে পারেন।

তবে মনে রাখতে হবে বাংলাদেশি শ্রমিকদের প্রবেশের ক্ষেত্রে মান সুরক্ষা ও স্বাস্থ্য পরীক্ষা করা হবে। এর মধ্যে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ দ্বারা নির্ধারিত ন্যূনতম প্রয়োজনীয়তার সঙ্গে সম্মতি অন্তর্ভুক্ত থাকবে।

মানব সম্পদমন্ত্রণালয় থেকে আরও বলা হয়েছে, বাংলাদেশ হাইকমিশন দেশের অবশিষ্ট ১০টি শ্রম সংস্থার যাচাইকরণ আগামী কয়েক সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে দীর্ঘদিন বন্ধ থাকার পর বাংলাদেশি কর্মীদের জন্য অন্যতম বৃহৎ শ্রমবাজার মালয়েশিয়া যাওয়ার পথ আবার খুলেছে। জনবল নিয়োগের জন্য চাহিদাপত্র জমা দেওয়া মালয়েশিয়ার ১৮টি কোম্পানি পরিদর্শন করে জনবল নিয়োগের বিষয়টি চূড়ান্ত করেছে কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশন।

বিষয়টি হাইকমিশন থেকে আনুষ্ঠানিক চিঠি দিয়ে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালককে জানানো হয়েছে। সব কিছু ঠিক থাকলে চলতি মাসেই বাংলাদেশের কর্মী নিয়ে মালয়েশিয়ার উদ্দেশে উড়বে ফ্লাইট।

জনশক্তি রপ্তানিকারকরা বলছেন, বর্তমানে দেশটিতে প্রায় ছয় লাখ বাংলাদেশি কর্মী কাজ করছেন। তাদের যে চাহিদা তাতে এবার মালয়েশিয়ায় আরও প্রায় পাঁচ লাখ বাংলাদেশি কর্মী যেতে পারবেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল