শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

আমরা শুধু এই জরিমানায় সন্তুষ্ট নয়, চাই স্থায়ী সমাধান

বুধবার, জুলাই ২০, ২০২২
আমরা শুধু এই জরিমানায় সন্তুষ্ট নয়, চাই স্থায়ী সমাধান


আতিক ইউএ খান: রেল স্টেশনে আজ ১৩ দিন ধরে অবস্থান ধর্মঘট করা মহিউদ্দিন রনির অভিযোগ প্রমাণিত হওয়ায় রেলওয়ের টিকেট ব্যবস্থাপনার দায়িত্বে থাকা সহজ ডট কমকে ২ লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিদপ্তর। রনি পাবেন এই জরিমানার ২৫% বা ৫০ হাজার টাকা।মূলত এটা একটা সান্ত্বনা পুরষ্কার মাত্র৷ তাও এই পদক্ষেপ এলো রনির লং মার্চে প্রশাসন নড়েচড়ে বসার পরে।


২ লাখ টাকা সহজ ডট কমের জন্য কোন টাকাই না। রেলওয়ের কিছু কর্মচারীর সাথে যোগসাজশে বর্তমানে রেলের টিকেট পাওয়া যেন সোনার হরিণ।  আজ রাজশাহী যাওয়ার জন্য কয়েক হাজার ছাত্র-ছাত্রী রেলস্টেশনে ভিড় করলে, মাত্র ৩ মিনিটে সব টিকেট শেষ হয়ে গেছে জানানো হয়৷ এরপর ছাত্র-ছাত্রীরা বিমানবন্দর রেলস্টেশন অবরোধ করে।


কিছুদিন আগে আমি ১২০০ টাকার টিকেট কিনেছি ২০০০ টাকা করে৷ সোজাপথে আপনি কোনভাবেই টিকেট পাবেন না। ব্ল্যাকে করতে চাইলে অনেকগুলো রাস্তা বের হবে। একটা টিকেটে ন্যুনতম ৫০০ টাকা লাভ করলে একটা ট্রেনের ৬০০ টিকেটে লাভ মাত্র ৩ লাখ টাকা। সারাদিনে কয়টা ট্রেন এভাবে আসা-যাওয়া করে, হিসাব করেন।


একাই আন্দোলন করে পুরো দেশ কাঁপিয়ে দেয়া রনি ঢাকা ভার্সিটির থিয়েটার এন্ড পারফর্মেন্স স্টাডিজ এর ৪র্থ বর্ষে পড়ে। শুরুতে একা থাকলেও পরে ওর সাথে যুক্ত হয়েছে ছাত্র-ছাত্রীসহ সমাজের বিভিন্ন পেশার মানুষ। রনি যে ৬ দফার জন্য আন্দোলন করছে,


>> টিকেট ব্যবস্থাপনায় সহজ ডটকমের হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে; হয়রানির ঘটনায় তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

>> যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে টিকেট কালোবাজারি প্রতিরোধ করতে হবে।

>> অনলাইনে কোটায় টিকেট ব্লক করা বা বুক করা বন্ধ করতে হবে। সেই সাথে অনলাইন-অফলাইনে টিকেট কেনার ক্ষেত্রে সর্বসাধারণের সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

>> যাত্রী চাহিদার সঙ্গে সংগতি রেখে ট্রেনের সংখ্যা বৃদ্ধিসহ রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে হবে।

>> ট্রেনের টিকেট পরীক্ষক ও তত্ত্বাবধায়কসহ অন্যান্য দায়িত্বশীলদের কর্মকাণ্ড সার্বক্ষণিক মনিটর, শক্তিশালী তথ্য সরবরাহ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেল সেবার মান বৃদ্ধি করতে হবে।

>> ট্রেনে ন্যায্য দামে খাবার বিক্রি, বিনা মূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।


আমরা শুধুমাত্র এই অল্প টাকা জরিমানায় সন্তুষ্ট নই। এসবের একটা স্থায়ী সমাধান হওয়া দরকার৷

১. সহজ ডট কমের নামে অসংখ্য অভিযোগের প্রেক্ষিতে তাদের সাথে চুক্তি বাতিল করা হোক।

২. টিকেট অব্যবস্থাপনা আর কালোবাজারিতে জড়িত ব্যক্তিদের চাকুরি হতে অব্যাহতি দেয়া এবং শাস্তি নিশ্চিত করা হোক৷

৩. রনির দেয়া ৬ দফা দাবী গুরুত্বের সাথে বিবেচনা করে বাস্তবায়িত করা হোক।

সবাই সবকিছু জানে, কিন্তু টাকার লোভে কেউ সিস্টেম বদলাতে রাজি না।




সময় জার্নাল/এসএম





Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল