বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

হোয়াটসঅ্যাপে আসছে ফেসবুকের ফিচার

রোববার, জুলাই ২৪, ২০২২
হোয়াটসঅ্যাপে আসছে ফেসবুকের ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ

আবারও নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। মেসেজিং অ্যাপে যুক্ত হয়েছে অ্যাভাটার বিভাগ। জানা গেছে, অ্যাভাটার বিভাগের জন্য কাজ শুরু করেছে জনপ্রিয় এ মেসেজিং কোম্পানি। ফেসবুকের মেসেঞ্জারে ঠিক যেভাবে অ্যাভাটার তৈরি করা যায় এবার হোয়াটসঅ্যাপেও একই কাজ করা যাবে। সাম্প্রতিক বেটা ভার্সনে এ ফিচার যুক্ত হয়েছে বলে জানা গেছে। 

এছাড়াও ভিডিও কলের সময় নিজেকে মুখোশের পেছনে নেওয়ার জন্য বিশেষ ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। ভবিষ্যতে আপডেটের মাধ্যমে এই ফিচার মেসেজিং প্ল্যাটফর্মে যুক্ত হতে পারে। যদিও হোয়াটসঅ্যাপে অ্যাভাটার বিভাগ প্রসঙ্গে এখনো মুখ খোলেনি মার্কিন সংস্থাটি।

একটি ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, শিগগির আপডেটের মাধ্যমে হোয়াটসঅ্যাপের ভেতরে পৃথক অ্যাভাটার বিভাগ যুক্ত হতে চলেছে। বেটা আপডেটের মাধ্যমে ইতোমধ্যেই পরীক্ষামূলকভাবে নির্বাচিত গ্রাহকদের কাছে এই ফিচার পাঠাতে শুরু করেছে হোয়াটসঅ্যাপ। এই ফিচার ব্যবহার করে নিচের ভার্চুয়াল অ্যাভাটার তৈরি করা যাবে। যা স্টিকার হিসাবে শেয়ার করা যাবে।

অ্যান্ড্রয়েড ফোনের বেটা ভার্সনে আপাতত এই ফিচার এসেছে। জানা গেছে, পৃথক এই ফিচারে ভিডিও কলের সময় মুখোশের পেছনে নিজেকে লুকিয়ে রাখার সুযোগ পাবেন গ্রাহকরা। এখনো অফিশিয়ালি এই ফিচার ঘোষণা করেনি হোয়াটসঅ্যাপ। বর্তমানে ডেভেলপমেন্টের পর্যায়ে রয়েছে ফিচারটি। কবে সব গ্রাহকের ফোনে এই ফিচার পৌঁছবে সেই বিষয়েও কোন নির্দিষ্ট তথ্য সামনে আসেনি।

তবে ওই ওয়েবসাইটে অ্যাভাটার বিভাগের একটি স্ক্রিনশট প্রকাশ্যে এসেছে। স্ক্রিনশটে কয়েকটি অ্যাভাটেরের নিচে নিজের পৃথক অ্যাভাটার তৈরির অপশন দেখা গেছে।

এছাড়াও সাম্প্রতিক রিপোর্টে জানা গেছে, মেসেজের পর এবার স্ট্যাটাসেও রিঅ্যাকশন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। ইতোমধ্যেই বেটা ভার্সনে এই ফিচার পৌঁছেছে। একই সঙ্গে উইন্ডোজ অ্যাপের জন্য গ্যালারি ভিউ আপডেট করছে মেসেজিং অ্যাপটি।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ নিয়ে গ্রাহকদের সতর্ক করেছেন সংস্থাটির সিইও উইল ক্যাথকার্ট। সম্প্রতি এ সংক্রান্ত একটি টুইট করেন তিনি। সেখানে ব্যবহারকারীদের কাছে বলেছেন, বর্তমানে উইল ক্যাথকার্ট হোয়াটসঅ্যাপের মতোই দেখতে কয়েকটি নকল হোয়াটসঅ্যাপ বাজারে এসেছে। সেগুলো যেন কোনোভাবেই কেউ না ইনস্টল করেন। ভুয়া অ্যাপ ইনস্টলের ফলে বড়সড় সমস্যায় পড়তে পারেন ব্যবহারকারীরা।

বর্তমানে বিশ্বব্যাপী প্রায় ২০০ কোটি গ্রাহক নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। এ কারণেই প্রতারকদের খুব পছন্দের প্ল্যাটফর্ম এটা। অবশেষে গ্রাহকদের সতর্ক করতে মুখ খুললেন সংস্থার প্রধান।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল