শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

আজ কবি জাহিদুল হকের জন্মদিন

বুধবার, আগস্ট ১০, ২০২২
আজ কবি জাহিদুল হকের জন্মদিন


সময় জার্নাল ডেস্ক: আজ পকেট ভর্তি মেঘ এর কবি জাহিদুল হক এর জন্মদিন। জাহিদুল হক পরিমিত শব্দের কবি।ষাট দশকের অন্যতম প্রধান কবি হিসেবে তাকে গণ্য করা হয়। কবিতার পাশাপাশি তিনি লিখেছেন উল্লেখযোগ্য কিছু গল্প ও উপন্যাস, আর লিখেছেন কিছু জনপ্রিয় গানও। প্রচার যন্ত্রের সাথে নিয়োজিত থেকেও নিজেকে প্রকাশের বাইরে রাখতেই পছন্দ করেন বেশি। শুক্তির ভিতর মুক্তার চাষই যেনো তার ব্রত।


তিনি প্রভাবশালী রেডিও ডয়েচেভেলের সিনিয়র এডিটর ও ব্রডকাস্টার, দৈনিক সংবাদ এর সিনিয়র সহকারি সম্পাদক ও বাংলাদেশ বেতারের উপ মহা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। সম্পাদনা করেছেন ‘বেতার বাংলা’। আসামের বদরপুরে ১৯৪৯ সালের ১১ আগস্ট তিনি জন্মগ্রহণ করেন। পিতা ডা. মোহাম্মদ নুরুল হক ভুইয়া ও মাতা জাহানারা খাতুন চৌধুরী। স্থায়ী নিবাস কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম থানার আকদিয়া গ্রামে।


বর্তমানে বসবাস করছেন ঢাকার বনশ্রীতে। অবসর জীবনে লেখালেখি নিয়েই ব্যস্ত সময় কাটাচ্ছেন কবি। চট্টগ্রামের নগেন্দ্র্রচন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক (১৯৬৩) , ফেনি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক (১৯৬৬) ও ১৯৬৯ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন। জাহিদুল হক এর লেখালেখি শুরু ইশকুল ছাত্রাবস্থায়। প্রথম কবিতার প্রকাশ ১৯৬৫ সালে দৈনিক সংবাদ এর ঈদ সংখায়। কবিতা, উপন্যাস, ছোটগল্প গান মিলিয়ে জাহিদুল হকের প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৮টি।


তার মধ্যে কাব্যগ্রন্থ ১৬টি। উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ– পকেট ভর্তি মেঘ (১৯৮১), তোমার হোমার (১৯৮৪), নীল দুতাবাস (১৯৮৫), সেই নিঃশ্বাসগুচ্ছ (১৯৮৯), পারীগুচ্ছ ও অন্যান্য কবিতা (১৯৯৪), এই ট্রেনটির নাম গার্সিয়া লোরকা (১৯৯৬), এ উৎসবে আমি একা (১৯৯৭), জাহিদুল হক এর শ্রেষ্ঠ কবিতা (১৯৯৭), নের্ভাল কোথায় যাচ্ছো (২০০৩), বারান্দায় আমি ও রাত্রিরা একা (২০০৭) এবং কেন করে তোল ঢাকাকে একাকী (২০০৯), নিরবাচিত কবিতা (২০১৭), অন্ধকার বৃষ্টিগুলো (২০২০)।


উপন্যাস– তোমার না-আসার বার্ষিকী (২০০৬), শোকার্ত বিবাহরা, প্রেমকে করেছি বাড়ি (২০০৭) এবং আমজাদ আলির মেঘবাড়ি। গল্পগ্রন্থ– ব্যালকনিগুলো (২০০৩), আমার ভালোবাসার অটম (২০০৫)। এছাড়া তিনি ১৯৭১ থেকে ২০১৫ এর মধ্যে শতাধিক আধুনিক ও দেশের গান লিখেছেন। লেখালেখির স্বীকৃতিস্বরূপ তিনি কবি জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার (২০০০), বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (২০০২) ও লি‌রিক ক‌বিতার জন্য ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য় সঙ্গীত বিভা‌গের বি‌শেষ সম্মাননা (২০১৭) লাভ করেন। 


ভ্রমণ করেছেন এশিয়া ও ইওরোপের প্রায় সবকটি প্রধান শহর। উল্লেখ্য আজ জন্মদিন উপলক্ষে বিকাল ৫টায় বিশ্বসাহিত্য কেন্দ্রের ৫ম তলায় এক সাহিত্য সন্ধার আয়োজন করা হয়েছে। শিল্প সাহিত্যের কাগজ জলছবির আয়োজনে প্রধান অতিথি হিসেবে থাকবেন কবি কামাল চৌধুরী। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা। সবাইকে আমন্ত্রণ 


এসএম












Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল