শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

জাতিসংঘ মহাসচিবসহ এরদোয়ান বৃহস্পতিবার ইউক্রেন যাচ্ছেন

মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২
জাতিসংঘ মহাসচিবসহ এরদোয়ান বৃহস্পতিবার ইউক্রেন যাচ্ছেন

আন্তর্জাতিক ডেস্ক:

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসসহ ইউক্রেনে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। আগামী বৃহস্পতিবার লিভিভ শহরে ইউক্রেনের জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন তাঁরা।

মঙ্গলবার (১৬ আগস্ট) জাতিসংঘ মহাসচিবের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। খবর আল–জাজিরার।

গুতেরেসের মুখপাত্র স্টিফানি দুজারিখ বলেছেন, ইউক্রেনের প্রেসিডেন্টের আমন্ত্রণে বৃহস্পতিবার লিভিভে ইউক্রেনের রাষ্ট্রপ্রধান ও প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে ত্রীপক্ষীয় বৈঠকে অংশ নেবেন জাতিসংঘ মহাসচিব।’

দুজারিখ বলেন, তারা তিনজন শুক্রবার ওডেসার কৃষ্ণ সাগর বন্দর পরিদর্শন করবেন। জাতিসংঘের মধ্যস্থতায় হওয়া একটি চুক্তির আওতায় সেখান থেকে পুনরায় খাদ্যশস্য রফতানি শুরু হয়েছে।

গত ২২ জুলাই রাশিয়া এবং ইউক্রেন বিশ্বব্যাপী খাদ্য সংকটে যাতে লাখ লাখ ক্ষুধার সম্মুখীন না হয় তা কমানোর প্রয়াসে শস্যের চালান পুনরায় শুরু করার বিষয়ে জাতিসংঘ এবং তুরস্কের সঙ্গে একটি যুগান্তকারী চুক্তি স্বাক্ষর করে।

ইউক্রেন থেকে শস্যদানা রফতানি নিয়ে গত ২২ জুলাই জাতিসংঘ এবং তুরস্কের সঙ্গে একটি যুগান্তকারী চুক্তি স্বাক্ষর করে রাশিয়া ও ইউক্রেন। যুদ্ধের কারণে বিশ্বের অন্যতম প্রধান শস্যদানা রফতানিকারী দেশ ইউক্রেন থেকে শস্য রফতানি বন্ধ হয়ে গিয়েছিল। এতে করে বিশ্বে খাদ্যসংকট দেখা দেয়। কোটি কোটি মানুষ অনাহারের ঝুঁকিতে পড়ে। এই সংকট কাটাতেই দেশ দুটির মধ্যে এই চুক্তি হয়েছে।

দুজারিখ আরও বলেন, গুতেরেস পশ্চিম ইউক্রেনের লভিভে জেলেনস্কির সঙ্গে দেখা করবেন। জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন এবং রাজনৈতিক সমাধানের প্রয়োজনীয়তা নিয়েও আলোচনা করবেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল