শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ব্যক্তিগত স্মৃতির শেকড়ের সন্ধানে মিলল সাহিত্যের নোবেল

বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২
ব্যক্তিগত স্মৃতির শেকড়ের সন্ধানে মিলল সাহিত্যের নোবেল

আন্তর্জাতিক ডেস্ক:

সাহসিকতা ও ক্ষুরধার লেখনীর মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির শেকড় সন্ধান, বিরহ-বিচ্ছেদ আর সামষ্টিক সংযমের নতুন পাঠ উন্মোচন করে চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ফরাসি লেখক অ্যানি এরনাক্স। বৃহস্পতিবার রয়্যাল সুইডিশ একাডেমি সাহিত্যে ১১৯তম নোবেল বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করেছে।

নোবেল জয়ের পর ফরাসি এই লেখক বলেছেন, লেখালেখি একটি রাজনৈতিক কাজ; যা সামাজিক বৈষম্যের বিরুদ্ধে আমাদের চোখ খুলে দেয়। যে কারণে তিনি ভাষাকে ‘ছুরি’ হিসাবে ব্যবহার করেন, তার মতে— এই ছুরি কল্পনার আবরণ ছিঁড়ে ফেলে।

র‌য়্যাল সুইডিশ একাডেমি বলেছে, ২০২২ সালের সাহিত্যে নোবেলজয়ী অ্যানি এরনাক্স লেখনীর মাধ্যমে মুক্তির শক্তিতে বিশ্বাস করেন। তার কাজ আপসহীন এবং সহজ-সরল আর প্রাঞ্জল ভাষায় লেখা, ঝকঝকে পরিষ্কার।

৮২  বছর বয়সী ফরাসি এই লেখকের বেশিরভাগ কাজই আত্মজীবনীমূলক। তার অধিকাংশ লেখার সঙ্গে সমাজবিজ্ঞানের ঘনিষ্ট সম্পর্কের বিষয়টি অত্যন্ত সাবলীলভাবে ফুটে ওঠে।

১৯৪০ সালের ১ সেপ্টেম্বর ফ্রান্সের নরম্যান্ডিতে জন্মগ্রহণ করেন ফরাসি এই সাহিত্যের অধ্যাপক। ইউনিভার্সিটি অব রুয়েন নরম্যান্ডি মন্ট-সেইন্ট-অ্যাগনান ক্যাম্পাস থেকে পড়াশোনা করেন তিনি।

তাকে এ বছরের নোবেলজয়ী হিসেবে বেছে নেওয়ার ব্যাখ্যায় একাডেমি বলছে, অ্যানি এরনাক্স একেবারে ধারাবাহিকভাবে এবং বিভিন্ন দৃষ্টিকোণ থেকে লিঙ্গ, ভাষা আর শ্রেণি বিভাজন সম্পর্কিত প্রবল বৈষম্যে ভরা জীবনের গল্প তার লেখায় পরীক্ষা-নিরীক্ষা করেন।

ফ্রান্সের উত্তরাঞ্চলীয় অঞ্চল নরম্যান্ডির নিম্নবিত্ত এক পরিবারে জন্ম অ্যানি এরনাক্সের। তার আত্মজীবনীমূলক ‘আ উইমেনস স্টোরি’, ‘আ মেনস প্লেস’ ও ‘সিম্পল প্যাশন’ বই বিশ্বজুড়ে এই লেখককে পরিচিত করে তোলে। দ্য ইয়ারস বইয়ের জন্য ২০১৯ সালে সাহিত্যের আরেক সম্মানজনক পুরস্কার ম্যান বুকার পেয়েছিলেন তিনি। ১৯৭৪ সালে এই সাহিত্যিকের প্রথম বই ‘লা আরমোরিস ভিদে’ ফরাসি ভাষায় প্রকাশিত হয়।

কুড়িটিরও বেশি বই লিখেছেন এই সাহিত্যিক; যার অনেকগুলোই কয়েক দশক ধরে ফ্রান্সে স্কুলের পাঠ্য বইয়ের তালিকায় রয়েছে। অ্যানি তার বইয়ে আধুনিক ফ্রান্সের সামাজিক জীবনের সবচেয়ে সূক্ষ্ম, অন্তর্দৃষ্টিমূলক ধারণা ফুটিয়ে তুলেছেন সাবলীলভাবে। নিম্নবিত্ত পরিবার থেকে সাহিত্যের অভিজাত শ্রেণির কাতারে নিজেকে নেওয়া অ্যানি ফরাসি সামাজিক কাঠামো আর নিজের জটিল সব আবেগের ওপর সমালোচনামূলক দৃষ্টি নিক্ষেপ করেছেন অত্যন্ত সুচারুভাবে।

পুরস্কার হিসেবে ১ কোটি সুইডিশ ক্রোনার পাবেন সাহিত্যের এই নোবেলজয়ী। গত বছর ভাগ্যাহত শরণার্থীদের জীবনের দুঃখ-দুর্দশা আর তাদের জীবনে ঔপনিবেশিকতার প্রভাব নিজের লেখনীতে দ্ব্যর্থহীনভাবে ফুটিয়ে তুলে সাহিত্যের নোবেল পুরস্কার পেয়েছিলেন তানজানিয়ার ঔপন্যাসিক আব্দুলরাজাক গুরনাহ।

করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সুইডেনের রাজধানী স্টকহোমে ছোট আকারের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। সেই অনুষ্ঠানে আয়োজক কমিটির বাইরে অন্য কোনও অতিথি উপস্থিত ছিলেন না।

তবে এ বছর নোবেল ফাউন্ডেশন ২০২২ সালের বিজয়ীদের সঙ্গে গত দুই বছরের বিজয়ীদেরও ডিসেম্বরের নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানাবে। সেখানে ১০ ডিসেম্বর নোবেল পুরস্কারের মূল্য ১ কোটি সুইডিশ ক্রোনারের (প্রায় ৯ লাখ ডলার) পাশাপাশি বিজয়ীদের হাতে একটি সনদ ও স্বর্ণপদক তুলে দেওয়া হবে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল