বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

‘হতাশা কাটাতে পরিবারের চেয়েও বন্ধুদের সাপোর্ট জরুরি’

সোমবার, অক্টোবর ১০, ২০২২
‘হতাশা কাটাতে পরিবারের চেয়েও বন্ধুদের সাপোর্ট জরুরি’

আজাহারুল ইসলাম, ইবি প্রতিনিধি:

‘বর্তমানে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যা প্রবণতা বেশি দেখা যাচ্ছে। বেশির ভাগ শিক্ষার্থীর আত্মহত্যার কারণ পরীক্ষার ফলাফল খারাপ, প্রিয়জন বিয়োগ ও ক্যারিয়ার নিয়ে হতাশা। হতাশা থেকে কাটিয়ে উঠার জন্য পরিবারের চেয়েও আশেপাশের বন্ধুদের সাপোর্ট জরুরি। কারণ বন্ধুদের সাথে যা শেয়ার করা যায়, পরিবারের কাছে সেভাবে শেয়ার করা কঠিন হয়ে পরে।’

সোমবার (১০ অক্টোবর) রাত ৯ টার দিকে মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে তরুণ কলাম লেখক ফোরাম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখার আয়োজিত ‘মানসিক স্বাস্থ্য সম্পর্কে আমরা কতটুকু জানি?’   শীর্ষক ওয়েবিনারে প্রধান আলোচক হিসেবে এসব কথা বলেন ডা. সাদিয়া আফরিন জুঁই (এমবিবিএস- যশোর মেডিকেল কলেজ)।

তিনি বলেন, অনেকে আছে মানসিক ভাবে ভেঙ্গে পড়লে কাছের বন্ধু বা কারো কাছে শেয়ার করতে চায় না। তারা মনে করে এসব বললে হয়তো বন্ধুরা পাগল ভাববে। ফলে একাকিত্বে ভোগে। যখন আমরা দেখি আমাদের কোন বন্ধু কোন সমস্যায় আছে আমাদের উচিত তাকে মানসিক ভাবে সাপোর্ট দেওয়া। অবস্থা বেশি খারাপ দেখলে তার পরিবারকে জানিয়ে কোন সাইকোলজিস্টের শরণাপন্ন হওয়া। এছাড়াও তিনি মানসিক স্বাস্থ্যের যত্ন ও মানসিক সমস্যা থেকে উত্তরণের বিভিন্ন উপায় তুলে ধরেন।

ওয়েবিনারটিতে সংগঠনটির সাধারণ সম্পাদক আবু তালহা আকাশের সঞ্চালনায় তরুণ কলাম লেখক ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি জাহানুর ইসলাম, সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আখতার হোসেন আজাদসহ বিভিন্ন শাখার সদস্যরা উপস্থিত ছিলেন। ওয়েবিনারের সমাপনী বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি নূর মোহাম্মদ শাওন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল