সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

দরজা ভেঙে অধ্যাপক তারেক শামসুর রেহমানের মরদেহ উদ্ধার

শনিবার, এপ্রিল ১৭, ২০২১
দরজা ভেঙে অধ্যাপক তারেক শামসুর রেহমানের মরদেহ উদ্ধার

সিলভিয়া আক্তার, জাবি প্রতিনিধি :

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক সদস্য ড. তারেক শামসুর রেহমান মারা গেছেন।

শনিবার (১৭এপ্রিল, ২০২১) উত্তরা অ্যাপার্টমেন্ট প্রজেক্টে নিজের ফ্লাট থেকে দরজা ভেঙে পুলিশ তার মরদেহ উদ্ধার করে। এ সময় বাসায় কেউ ছিলেন না।

স্বজনরা জানিয়েছেন, অধ্যাপক ড. তারেক শামসুর রেহমান এর স্ত্রী ও কন্যা বর্তমানে যুক্তরাষ্ট্রে থাকেন। এই ফ্লাটটিতে তিনি একাই ছিলেন। আজ সকালে তার বাসায় কাজ করতে আসেন নিয়মিত গৃহসহকারী। কিন্তু বারবার কলিং বেল চাপলেও তিনি দরজা খুলছিলেন না। তখন বিষয়টি ভবনের অন্য বাসিন্দাদের জানান ওই গৃহসহকারী। পরে তারা পুলিশকে খবর দেন। পুলিশ দরজা ভেঙে ফ্ল্যাটের বাথরুম থেকে ড. রেহমানের মরদেহ উদ্ধার করে।

এ প্রসঙ্গে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সহকারি পুলিশ কমিশনার (উত্তরা-জোন) শচীন মৌলিক বলেন, তিনি বাথরুমে ছিলেন। বাথরুম থেকে বের হওয়ার সময় উনি পরে যান। রক্ত বমির মতো বমি হয়। আমরা সকালে জানতে পারি। এখানে এসে দরজা ভেঙে ঘরে প্রবেশ করার পরে দেখি লাশ পরে আছে।

উল্লেখ্য,  বছর দুই আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অবসরে যান ড. রেহমান। বিশ্ববিদ্যালয়ে সরকার ও রাজনীতি বিভাগে শিক্ষকতা শুরু করেছিলেন। এরপর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ প্রতিষ্ঠা করেন।

অধ্যাপনার পাশাপাশি ড. রেহমান নিয়মিত কলাম লিখতেন। প্রায় প্রতিটি জাতীয় দৈনিকে তার কলাম নিয়মিত ছাপা হতো। আন্তর্জাতিক রাজনীতি, আন্তঃরাষ্ট্রীয় সম্পর্ক ও বৈদেশিক নীতি নিয়ে গবেষণামূলক বেশ ক’টি গ্রন্থ রয়েছে তার। এছাড়া তুলনামূলক রাজনীতি নিয়েও তার বেশ ক’টি গ্রন্থ রয়েছে। 

তার উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে গণতন্ত্রের শত্রু-মিত্র, ইরাক যুদ্ধ পরবর্তী আন্তর্জাতিক রাজনীতি, বিশ্ব রাজনীতির চালচিত্র, নয়া বিশ্বব্যবস্থা ও আন্তর্জাতিক রাজনীতি , উপআঞ্চলিক জোট, ট্রানজিট ইস্যু ও গ্যাস রফতানি প্রসঙ্গ, বাংলাদেশঃ রাজনীতির ২৫ বছর, বাংলাদেশঃ রাষ্ট্র ও রাজনীতি, বাংলাদেশঃ রাজনীতির চার দশক, সোভিয়েত-বালাদেশ সম্পর্ক, বিশ্ব রাজনীতির ১০০ বছর, গঙ্গার পানি চুক্তিঃ প্রেক্ষিত ও সম্ভাবনা ইত্যাদি। 

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল