বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ভারত-ইংল্যান্ড ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলে কী হবে?

বুধবার, নভেম্বর ৯, ২০২২
ভারত-ইংল্যান্ড ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলে কী হবে?

স্পোর্টস ডেস্ক:

নিউজিল্যান্ডকে হারিয়ে ১৩ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে চলে গেছে পাকিস্তান। তবে ফাইনালে তাদের প্রতিপক্ষ কারা, সেটা এখনো নির্ধারিত হয়নি। আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ২টায় দ্বিতীয় সেমিফাইনালে ভারত-ইংল্যান্ড লড়বে ফাইনালে যাওয়ার লড়াইয়ে। তবে সেই ম্যাচে বৃষ্টির চোখরাঙানি আছে বেশ। এর ফলেই আলোচনায় উঠে আসছে বিকল্প দৃশ্য, কী হবে যদি বৃষ্টিতে ভেসে যায় এই সেমিফাইনাল?

আবহাওয়ার পূর্বাভাস বলছে, আজ বৃহস্পতিবার অ্যাডিলেডে বৃষ্টির সম্ভাবনা আছে ৪০ শতাংশ। বৃষ্টির পরিমাণও বাড়ছে বেশ। স্থানীয় আবহাওয়া দফতর জানাচ্ছে, আজ সারা দিন আকাশ থাকবে আংশিক মেঘলা। সকালের দিকে বইতে পারে ঝোড়ো বাতাস। বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বিকাল পর্যন্ত। বৃষ্টি হতে পারে ১ মিলিমিটার পর্যন্ত।

গত মঙ্গলবার জানানো হয়েছিল, ভারত-ইংল্যান্ডের এই ম্যাচের দিন বৃষ্টি হতে পারে ০.৪ মিলিমিটার পর্যন্ত। তবে বুধবারে এসে সেই পূর্বাভাস বেড়ে ১ মিলিমিটারে এসে দাঁড়িয়েছে। আবহাওয়ায় নাটকীয় পরিবর্তনের সম্ভাবনা তাই উড়িয়ে দেওয়া যাচ্ছে না আদৌ। যার ফলে আজকের এই সেমিফাইনাল নিয়ে উদ্বেগ আছে দুই শিবিরেরই।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের চারটি ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হয়েছে। দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে ম্যাচটা ভেসে গেছে বৃষ্টিতে। যেটা মাঠে গড়ালে গতকালকের সেমিফাইনালে পাকিস্তানের যায়গায় দেখা মিলতে পারত দক্ষিণ আফ্রিকারও। সেই ম্যাচই শেষ নয় অবশ্য। এই বিশ্বকাপে আরও কয়েকটি ম্যাচে আংশিক থাবা বসিয়েছে বৃষ্টি। আজকের ম্যাচ নিয়েও শঙ্কা আছে বেশ।

তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের সঙ্গে সেমিফাইনাল ও ফাইনালের পার্থক্য আছে। গ্রুপপর্বের কোনো ম্যাচের জন্য রিজার্ভ ডে না থাকলেও নকআউটের জন্য তা আছে। আজ বৃহস্পতিবার ভারত ও ইংল্যান্ড ম্যাচ না হলে খেলা হবে শুক্রবার। 

তবে যদি বৃষ্টির কারণে দু’দিনের খেলাই ভেসে যায়, তাহলে কী হবে? আইসিসির নিয়ম বলছে, ম্যাচের ফলাফল পাওয়ার জন্য দু’টি দলকে অন্তত ১০ ওভার করে খেলতেই হবে। সাধারণ টি-টোয়েন্টি ম্যাচে ফলের জন্য দু’টি দলকে অন্তত ৫ ওভার করে খেলতে হয়। কিন্তু বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালে অন্তত ১০ ওভার করে খেলতেই হবে। না হলে ম্যাচের ফল বেরোবে না।

আজ প্রথম দিনে যদি খেলা মাঠে গড়ানোর পর বন্ধ হয়ে যায়, সেক্ষেত্রে দ্বিতীয় দিন সেখান থেকেই শুরু হবে খেলা। ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে ভারত নিউজিল্যান্ড সেমিফাইনালে যেমনটা হয়েছিল, তেমন।

তবে বৃষ্টিতে যদি সেটাও সম্ভব না হয়, তাহলে দেখা হবে গ্রুপ পর্বে কোন দলের পয়েন্ট বেশি ছিল। যে দলের পয়েন্ট বেশি তারা ফাইনালে উঠবে। এ ক্ষেত্রে কিছুটা সুবিধাজনক জায়গায় রয়েছে ভারত। কারণ গ্রুপ পর্বে ভারতের পয়েন্ট ৮। অন্য দিকে ইংল্যান্ডের পয়েন্ট ৭।

ফাইনালেও আছে রিজার্ভ ডে। তবে বৃষ্টিতে দুই দিনের খেলাই যদি ভেস্তে যায়, তাহলে নিয়মটা অবশ্য ভিন্ন। দুই দিন মিলিয়ে যদি দুই দল ১০ ওভার করে না খেলতে পারে, তাহলে ফাইনালে ওঠা দু’টি দলকে যুগ্মভাবে বিজয়ী ঘোষণা করা হবে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল