শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

মুক্ত কিশোর

বুধবার, নভেম্বর ১৬, ২০২২
মুক্ত কিশোর

আসাদুল আল গালিফ:

"নিশ্চয় ভাল মানুষ আসিবে ভুবন ফের হাসিবে
ফুলে ফলে কানন সাজিবে, এই সুখ আছে নসিবে"।

দ্বীপ্ত লাল রঙের একটি বাইসাইকেল এর স্বপ্ন দেখছে বহুদিন ধরেই। তার সাইকেলটা হবে বেশ খানদানি, যেন রাজকীয় লাল ঘোড়া। এই ঘোড়ার পিঠে সওয়ার হয়ে সেই স্কুলে যাবে। ঘুরে বেড়াবে এখানে সেখানে ।সে গল্প পড়েছে ঘোড়া ছিল আগের যুগের রাজা-বাদশাদের বাহন।তারও বেশ ইচ্ছা জাগে দুরন্ত এক ঘোড়া সাওয়ার হতে। কিন্তু এখন তো আর সম্ভব না তাই লাল বাইসাইকেলকে ঘোড়া কল্পনা করে সে ছুটে চলবে বাতাসের বেগে। আব্বুর কাছে বায়না রাখার পর তিনি বলেছিলেন কিনে দেবেন। সময়-সুযোগের মার্কেটেও যাওয়া হয় না। আজ আব্বু বললেন ‘চলো ’। 
দীপ্ত তো আনন্দে আটখানা। তারা বের হয়েছিল শেষ বিকেলে। অবশেষে কেনা হলো দীপ্তের স্বপ্নের সাইকেল নরম রোদে গা ভিজিয়ে তারা বাসায় ফিরছিল। একটি হাসপাতালের সামনে এসে চোখ আটকে গেল দুজনের। একটি এগারো বারো বছর বয়সী বালক রক্তাত্ত শরীর, তার দেহের বিভিন্ন স্থানে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করা হয়েছে। জানা গেল, তারই এক সহপাঠী নির্মমভাবে তাকে মেরেছে। কী ভয়ানক কথা! দ্বীপ্ত ভীষণ ভয় পেয়েছে। ভয় পেয়েছে তার আব্বুও। 

আব্বুর ভয় হচ্ছে যে, তার সোনার টুকরা দ্বীপ্ত এমন পরিস্থিতির শিকার হবে না তো?অথবা সেও কোন কারণে এমন ভয়ংকর হয়ে উঠবে না তো? বাকরুদ্ধ পিতা -পুএ বাসায় ফিরল ঠিকই, কিন্তু বাইসাইকেল কেনার আনন্দটা আর বাসায় ফিরল না। আব্বু দ্বীপ্তকে কাছে ডেকে বললেন, শোনো! সাম্প্রতিক সময়ে কিশোরদের বিভিন্ন গ্রুপের নাম শোনা যাচ্ছে। 
মতের অমিল হলেই একদল অন্যদলকে সুযোগমত শায়েস্তা করে। এরা নানা ধরনের অসামাজিক ও অনৈতিক কাজে জড়িয়ে পড়ে। ফলে অঙ্কুরে ঝরে যায় একটি সবুজ কিশোর। অথচ আল্লাহ বলেছেন, " তোমরা পৃথিবীতে বিপর্যয় সৃষ্টি করো না।
 "( সূরা আরাফঃ ৫৬)আর রাসূল (স) তো তার সততা, ন্যায়নিষ্টা ও চরিএ মাধুর্যের কারণে সেই কিশোর বেলায়ই 'আল আমিন ' উপাধিতে ভূষিত হয়েছিলেন। তরুণ বয়সেই হিলফুল ফুজুল গঠন করেছিলেন সমাজ সংস্কারের কর্মসূচি হিসেবে। তোমাকে এমন আদর্শেরই অনুসারী হতে হবে। 
দ্বীপ্ত আব্বুর বুকে মাথা রেখে বলল, আব্বু! দোয়া করো, আমিও 'আল আমিন হবো! 
কিশোর দ্বীপ্ত চোখে একদিকে ভবিষ্যৎ একটি দৃশ্য, অন্যদিকে নতুন একটি সমাজের স্বপ্ন। নিজেকে মানুষ গড়ার প্রত্যয়ে তাকে কেবলই আত্নবিশ্বাসী করে তুলেছে।

এসএম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল