মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

ফিফার শাস্তির মুখে সার্বিয়া!

শনিবার, নভেম্বর ২৬, ২০২২
ফিফার শাস্তির মুখে সার্বিয়া!

স্পোর্টস ডেস্ক:

ব্রাজিলের কাছে হেরে বিশ্বকাপ শুরু করেছে সার্বিয়া। গ্রুপপর্ব থেকে বিদায়ের শঙ্কায় থাকা দলটি ড্রেসিংরুমে অদ্ভুত কাণ্ড ঘটিয়ে ফিফার শাস্তি পেতে যাচ্ছে।

গত ২৪শে নভেম্বর নিজেদের প্রথম ম্যাচে ব্রাজিলের কাছে ২-০ গোলে হারে সার্বিয়া। ম্যাচের পর ড্রেসিংরুমে তাদের পার্শ্ববর্তী দেশ কসোভোর মানচিত্রের পুরোটা সার্বিয়ার পতাকা দিয়ে ঢেকে দেয় সার্বিয়ান ফুটবলাররা। সেই সঙ্গে ‘নো সারেন্ডার’ তথা আত্মসমর্পণ নয় সম্বলিত একটি লেখা টাঙিয়ে দেয়। কসোভো ফিফার সদস্য হওয়ায় কঠিন শাস্তি হতে পারে সার্বিয়ার। খবরটি দিয়েছে বৃটিশ দৈনিক বিবিসি। 

শুক্রবার কসোভো ফুটবল ফেডারেশন (এফএফকে) আনুষ্ঠানিকভাবে ফিফার কাছে অভিযোগ দায়ের করে। যেখানে তারা সার্বিয়ান ফুটবলারদের এমন আচরণকে ‘উগ্র জাতীয়তাবাদী কর্মকাণ্ড’ হিসেবে আখ্যায়িত করেছে। অভিযোগপত্রে বলা হয়, ‘খেলাধুলার ইভেন্টে এই ধরনের অরাজকতার কোনো স্থান নেই। এমনকি বিশ্বকাপের মতো বড় মঞ্চে এমন কিছু কাম্য নয়। ফিফার সদস্য হিসেবে এমন ঘৃণ্য এবং মানবিক মূলবোধের পরিপন্থী কর্মের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি আমরা।’
অভিযোগপত্রে বলা হয়, ‘আমাদের অনুরোধ ফিফা যেন তাদের আইনের কঠোর প্রয়োগ করে।

এই আক্রমণাত্মক কাণ্ড ঘটানো এবং ফুটবলের মূল্যবোধ নষ্ট করার জন্য সার্বিয়ান ফুটবল ফেডারেশনকে শাস্তি দেয়ার দাবি জানাই।’
ফিফার শৃঙ্খলাজনিত আইনের ১১ নং অনুচ্ছেদে ফুটবল মাঠে উগ্রজাতীয়তাবাদী কর্মকাণ্ডের বিরুদ্ধে কঠোর শাস্তির ঘোষণা দিয়ে রেখেছে। ফলে সার্বিয়ান ফুটবলাররা কঠিন শাস্তি পেতে পারেন। তবে এনিয়ে এখনো ফিফার তরফ থেকে কোনো বিবৃতি দেয়া হয়নি। 

ইউরোপের ক্ষুদ্র একটি দেশ কসোভো। দেশটি ২০০৮ সালে সার্বিয়ার কাছ থেকে স্বাধীনতা অর্জন করে। কসোভোর মানচিত্র নিয়ে সার্বিয়ানরা যে কাণ্ড করেছেন তাতে দুই দেশের মধ্যকার ২৩ বছর আগের বিরাজমান অস্থিরতাকে উষ্কে দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। স্বাধীনতা লাভের পর ২০১৬ সালে ফিফা ও উয়েফার পূর্ণ সদস্যপদ লাভ করে কসোভো।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল