শনিবার, ২০ এপ্রিল ২০২৪

জবি সাহিত্য সংসদের নেতৃত্বে আলিমুল-সিরাজুল

শনিবার, ডিসেম্বর ৩, ২০২২
জবি সাহিত্য সংসদের নেতৃত্বে আলিমুল-সিরাজুল

অনুপম মল্লিক আদিত্য, জবি প্রতিনিধি:

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদের ২০২২-২৩ শিক্ষাবর্ষের কার্যনির্বাহী পরিষদের কমিটি গঠন করা হয়েছে। এতে সভাপতি পদে
আলিমুল ইসলাম ও সাধারণ সম্পাদক পদে সিরাজুল ইসলাম দায়িত্ব পেয়েছেন। 

সোমবার (২৮ নভেম্বর) সংগঠনের মডারেটর ও উপদেষ্টা মন্ডলীদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে উক্ত কমিটির অনুমোদন দেওয়া হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদের গঠনতন্ত্রের ধারা ৭ সাংগঠনিক কাঠামো অনুযায়ী প্রধান পৃষ্ঠপোষক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ ইমদাদুল হক এবং প্রধান উপদেষ্টা হিসেবে আছেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ।

সাহিত্য সংসদের মডারেটর হিসেবে আছেন বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস এবং নাট্যকলা বিভাগের চেয়ারম্যান শামস শাহরিয়ার কবি।

উপদেষ্টা মন্ডলী হিসেবে আছেন, চারুকলা বিভাগের চেয়ারম্যান ড. বজলুর রশিদ খান, মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নূর মোহাম্মদ, ইংরেজি বিভাগের অধ্যাপক জনাব আকরামুজ্জামান, সঙ্গীত বিভাগের সহকারী অধ্যাপক অনিমা রায়, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জুনায়েদ আহমদ হালিম। আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক দেবাশীষ বিশ্বাস।

কমিটিতে সহ-সভাপতি হিসেবে আছেন মিনহাজুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক পদে আছেন আছিয়া খাতুন, দপ্তর সম্পাদক পদে শেখ শাহরিয়ার হোসেন।

এছাড়াও অন্যান্যদের মধ্যে সাংগঠনিক সম্পাদক উম্মে হানি ও সোহাগ কুমার ঘোষ, সাংস্কৃতিক সম্পাদক উম্মে তাহমিনা জারিফ মিশু, সাহিত্য সম্পাদক রিদুয়ান ইসলাম, প্রকাশনা সম্পাদক তারিক হাসান, অর্থ সম্পাদক মেহেদী হাসান, পাঠচক্র সম্পাদক শিউলি আক্তার, পাঠাগার সম্পাদক মোশফিকুর রহমান ইমন ও কার্যকরী সদস্য অনুপম মল্লিক আদিত্য, মোঃ মেহেদী হাসান এবং ইউছুব ওসমান।

আহবায়ক কমিটির আহবায়ক, বর্তমানে প্রতিষ্ঠাতা সভাপতি, আলিমুল ইসলাম বলেন, ২০১৯ সাল থেকে আহবায়ক কমিটির মাধ্যমে আমাদের সাহিত্য আড্ডা এবং সাহিত্যকর্ম ক্যাম্পাসে প্রতিনিয়ত চলছে, (গঠনতন্ত্রের ধারা ৪- লক্ষ্য ও উদ্দেশ্য, ধারা ৫- কার্যক্রম ) অনুযায়ী আগামীতে আমরা কার্যক্রম করব, স্বল্প সময়ের মধ্যে পদ্মা সেতু নিয়ে দেওয়ালিকা, মাসিক সাহিত্য আড্ডা করেছি, প্রবীণ ও নবীন সাহিত্যিকদের মধ্য সাহিত্যচর্চা, ও যোগাযোগের কেন্দ্র হিসেবে কাজ করব, সর্বোপরি গঠনতন্ত্র অনুযায়ী কার্যনির্বাহী কমিটির মাধ্যমে সাহিত্যকর্ম ক্যাম্পাসে আরো সুন্দরভাবে করতে পারব ইনশাল্লাহ। 

আহ্বায়ক কমিটির সদস্য সচিব, বর্তমানে প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বলেন, আহ্বায়ক কমিটির মধ্য থেকেও আমরা মাসিক সাহিত্য আড্ডা ও পদ্মা সেতু নিয়ে দেওয়ালিকা করেছিলাম, শিল্প সাহিত্য, গবেষণামূলক প্রবন্ধ, দর্শন মূলক জ্ঞান, সাধারণ শিক্ষার্থীদের মধ্য তুলে ধরব, আমরা বিশ্বাস করি সাহিত্য চর্চার এই প্লাটফর্ম তরুণ সাহিত্যিকদের জন্য কাজ করার সুযোগ তৈরি করবে ক্যাম্পাসে।

সংগঠনটির সূত্রে জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদের গঠনতন্ত্রের ৭ নং ধারা অনুযায়ী এ কমিটি গঠন করা হয়েছে। একইসাথে কার্যনিবাহী কমিটির সিদ্ধান্তের মাধ্যমে পরবর্তীতে সাধারণ সদস্যের মধ্য থেকে ৩৫ জন কার্যকরী সদস্য মনোনীত হবেন। 

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদ বেশ কয়েক বছর ধরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সাহিত্য চর্চায় উদ্বুদ্ধ করছে। বিভিন্ন সময়ে তারা সাহিত্য চর্চামূলক অনুষ্ঠানের আয়োজন করে আসছে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল