শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

কেন বেদনার রঙ নীল?

বৃহস্পতিবার, ডিসেম্বর ২৯, ২০২২
কেন বেদনার রঙ নীল?

লাইফস্টাইল ডেস্ক:

গান কিংবা কবিতায় নীল রঙের উপস্থিতি হয় কষ্ট বা বেদনার প্রতীক হিসেবে। কাব্যিক ভাষায় বলতে গেলে যা হয়, বেদনার রঙ নীল। অনেকের মনে প্রশ্ন জাগে বেদনা বা কষ্টের সঙ্গে এই রঙের সম্পর্ক কোথায়? এত রঙ থাকতে নীলকে কেন বেদনার প্রতীক ধরা হয়? 

নীল রঙের বেদনার প্রতীক ধরার পেছনে নানা ইতিহাস ও মতবাদ রয়েছে। সবচেয়ে পুরনো মতবাদটি গ্রিক মিথোলজির সঙ্গে সম্পর্কিত। কথিত রয়েছে, গ্রিক দেবতা জিউস যখন বেদনার্ত হয়ে কাঁদতেন, তখন বৃষ্টি হতো। এই বৃষ্টির রঙ ছিল নীল। 

কবিতায় নীলের উপস্থিতি দেখা যায় ১৪ শতকে। ১৩৮৫ সালে কবি জিওফ্রি সসার (Geoffrey Chaucer) তার লেখা ‘The Complaint of Mars’ কবিতায় নীল রঙকে তুলনা করেছিলেন আঘাতপ্রাপ্ত হৃদয় এবং অশ্রুজলের সঙ্গে। ‘Classical Dictionary of the Vulgar Tongue’ (1785) বইতে নীল রঙকে ভীতগ্রস্থ, হতাশা, খারাপ শক্তির রঙ বলা হয়।

অক্সফোর্ড ডিকশনারিতে যে নীল (blue) শব্দটি রয়েছে তা এসেছে ‘blow’ শব্দটি থেকে। এর অর্থ অতিরিক্ত অক্সিজেনের অভাবে দেহ নীল হয়ে যাওয়া। 

বেদনার সঙ্গে নীল রঙের সম্পর্কের আরও একটি মতবাদ সমুদ্রের চলাচলকারী জাহাজের সঙ্গে সম্পর্কযুক্ত। গভীর সমুদ্রে যে জাহাজগুলো চলত তারা একটি রীতি মানতো।

যাত্রাকালে কোনো জাহাজের ক্যাপ্টেন বা কর্মকর্তা মারা গেলে নিজ বন্দরে ফেরার সময়ে জাহাজে একটি নীল পতাকা উড়ানো হতো। একইসঙ্গে জাহাজের হালের আগাগোড়া জুড়ে নীল একটি ফিতা বা পট্টি আঁকা হতো। 

মতবাদ ভিন্ন হলেও সবক্ষেত্রে নীল দুঃখ, কষ্ট, বেদনার সঙ্গে যুক্ত। আর তাই বেদনার রঙের সঙ্গে নীলের তুলনা করা হয়। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল