শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

আইসিপিসি এশিয়া ঢাকা আঞ্চলিক প্রতিযোগিতার আয়োজক গ্রিন ইউনিভার্সিটি

সোমবার, জানুয়ারী ৯, ২০২৩
আইসিপিসি এশিয়া ঢাকা আঞ্চলিক প্রতিযোগিতার আয়োজক গ্রিন ইউনিভার্সিটি

নিজস্ব প্রতিবেদক:

প্রোগ্রামিংয়ের অলিম্পিয়াড খ্যাত ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) এশিয়াধীন ঢাকা অঞ্চল প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। আসরে প্রাথমিক রাউন্ড আগামী ১১ ফেব্রুয়ারি অনলাইন এবং মূল প্রতিযোগিতা পূর্বাচল আমেরিকান সিটিতে ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

সোমবার (৯ জানুয়ারি) গ্রিন ইউনিভার্সিটির সিন্ডিকেট রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।


সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, আমরা আইসিপিসি যে আয়োজন করতে যাচ্ছি এতে আমাদের দেশ এগিয়ে যাবে। ফ্রিল্যান্সিংয়ে তরুণরা এগিয়ে যাচ্ছে। আমার বিশ্বাস এধরনের আয়োজন ফ্রিল্যান্সিংয়ে এগিয়ে নিয়ে যাবে। এসবের মাধ্যমে আমরা স্মার্ট বাংলাদেশ গড়তে সহযোগিতা হবে।

তিনি বলেন, এই আয়োজন আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। এতে অনেক দেশের কলেজ ও বিশ্বিবদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। ফ্রিল্যান্সিংয়ে আমাদের দেশের তরুণরা এগিয়ে যাচ্ছে। আমার বিশ্বাস এধরনের আয়োজন বাংলাদেশকে ফ্রিল্যান্সিংয়ে আরও এগিয়ে নিয়ে যাবে। স্মার্ট বাংলাদেশ গড়তে এধরনের আয়োজন সহায়ক হবে বলে আশা রাখি।

জানা যায়, বিশ্বখ্যাত এই প্রতিযোগিতার প্রাথমিক পর্বের মক টেস্ট ১১ ফেব্রুয়ারি এবং মূল প্রতিযোগিতা ১১ মার্চ অনুষ্ঠিত হবে। প্রাথমিক পর্বে বিজয়ীদের ফাইনাল পর্বের রেজিস্ট্রেশন প্রক্রিয়া ১৭-২৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে; যার মক টেস্ট ১০ মার্চ এবং চূড়ান্ত পরীক্ষা ১১ মার্চ অনুষ্ঠিত হবে। প্রাথমিকভাবে প্রোগ্রামিংয়ে অংশগ্রহণে ইচ্ছুকরা ৩৯০ টাকা দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন। চূড়ান্ত পর্বের রেজিস্ট্রেশন ফি ৭ হাজার ৫০০ টাকা। রেজিস্ট্রেশন লিংক https://icpc.green.edu.bd. সরকারের আইসিটি বিভাগের সহায়তায় প্রতিযোগিতায় সহযোগী প্রতিষ্ঠান হিসেবে থাকছে ইউএস-বাংলা গ্রুপ ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

আয়োজক কমিটির সভাপতি ও গ্রিন ইউনিভার্সিটির সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ বলেন, দেশের শীর্ষ প্রোগ্রামার ও কম্পিউটার প্রফেশনালদের সাথে খ্যাতিমান শিক্ষক ও শিক্ষাবিদদের সমন্বয়ে সাজানো হয়েছে এবারের আইসিপিসি আসর। যাতে প্রতিযোগীরা পাঁচ ঘণ্টাব্যাপী প্রোগামিংয়ের মাধ্যমে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের সুযোগ পাবেন। প্রতিযোগিতায় বিজয়ী দলগুলো মিশরে অনুষ্ঠেয় আইসিপিসির ৪৬তম আসরের মূলপর্বে দেশের হয়ে লড়ার সুযোগ পাবেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, কো-চেয়ার ও ইইই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এএসএম শিহাবুদ্দিন, সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ আমিনুর রহমান, ড. মুহাম্মদ আবুল হাসান প্রমুখ।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল