শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

শ্রীলঙ্কাকে হারিয়ে কোহলির ‘লঙ্কাকাণ্ড’

বুধবার, জানুয়ারী ১১, ২০২৩
শ্রীলঙ্কাকে হারিয়ে কোহলির ‘লঙ্কাকাণ্ড’

স্পোর্টস ডেস্ক:

ষাটোর্ধ্ব ইনিংস খেললেন রোহিত শর্মা এবং শুভমন গিল। ওপেনারদের ছন্দময় পারফরম্যান্সের পর দাপট দেখালেন বিরাট কোহলি। সেঞ্চুরি হাঁকিয়ে দলকে গড়ে দেন জয়ের ভিত। নিজে দেখান জোড়া কীর্তি। কোহলির লঙ্কাকাণ্ডে শ্রীলঙ্কাকে ৬৭ রানে হারিয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেল ভারত।

মঙ্গলবার গোহাটিতে আগে ব্যাটিংয়ে নেমে বিরাট কোহলির সেঞ্চুরিতে ৭ উইকেটে ৩৭৩ রান তোলে ভারত। জবাবে অধিনায়ক দাসুন শনাকার অপরাজিত সেঞ্চুরিতে ৮ উইকেটে ৩০৬ রান তুলতে সমর্থ্য হয় শ্রীলঙ্কা।

এদিন দেশের মাটিতে ২০তম ওয়ানডে শতক হাঁকান কোহলি। ১০২ ম্যাচ খেলে এই কীর্তি দেখান তিনি। ভারতের মাটিতে ১৬৪ ওয়ানডে ম্যাচ খেলে ২০ সেঞ্চুরি করেছিলেন শচীন টেন্ডুলকার। নিজ দেশে সর্বোচ্চ ওডিআই সেঞ্চুরি করার তালিকায় সবার ওপরে কোহলি এবং টেন্ডুলকার। তালিকায় এই দুই ক্রিকেটারের পরে রয়েছেন হাশিম আমলা।

ক্ষিণ আফ্রিকান এই ব্যাটার নিজ দেশে ৬৯ ওয়ানডে ম্যাচ খেলে ১৪ সেঞ্চুরি করেছিলেন। অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের শতকের সংখ্যা ১৩। নিউজিল্যান্ডের রস টেইলর ঘরের মাঠে ১২টি ওয়ানডে সেঞ্চুরি হাঁকান।

আরেকটি রেকর্ডে শচীন টেন্ডুলকারে টপকে গেছেন বিরাট কোহলি। একদিনের ক্রিকেটে শ্রীলঙ্কার বিপক্ষে শচীনের শতরানের সংখ্যা ছিল ৮৪ ম্যাচে ৮টি। মাত্র ৪৮ ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের ৯ নম্বর সেঞ্চুরির দেখা পেলেন কোহলি। 

ওয়ানডে ক্যারিয়ারের ৪৫তম সেঞ্চুরির দেখা পেলেন বিরাট কোহলি। এতে সর্বোচ্চ ওয়ানডে শতকের তালিকায় দ্বিতীয় স্থানটা আরও মজবুত করে নিলেন তিনি। ওয়ানডেতে সর্বোচ্চ ৪৯ সেঞ্চুরির মালিক ভারতীয় লেজেন্ড শচীন টেন্ডুলকার। বর্তমান খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক কোহলি। এই তালিকায় দুইয়ে রয়েছেন ভারতের আরেক খেলোয়াড় রোহিত শর্মা। ২৩৬ ম্যাচে ২৯ সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি।
বর্তমান খেলোয়াড়দের মধ্যে ওয়ানডেতে সবচেয়ে বেশি রানের মালিক বিরাট কোহলি। ২৬৬ ম্যাচে ১২ হাজার ৫৮৪ রান করেছেন তিনি। তালিকার দুইয়ে রোহিত শর্মা। তার রান ৯ হাজার ৫৩৭। 

মঙ্গলবার টসে হেরে আগে ব্যাটিংয়ে নেমে ওপেনিং জুটিতে ১৪৩ রান তোলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ও শুভমন গিল। ৬০ বলে ১১ বাউন্ডারিতে ৭০ রান নিয়ে গিল আউট হলে ভাঙে এই জুটি। এরপর কোহলিকে সঙ্গে নিয়ে দলীয় সংগ্রহে আরও ৩০ রান তোলেন রোহিত। ৬৭ বলে ৯ চার ও ৩ ছক্কায় ৮৩ রান করে আউট হন তিনি। এরপর শ্রেয়াস আইয়ার ২৮, কেএল রাহুল ৩৯, হার্দিক পান্ডিয়া ১৪ এবং অক্ষর প্যাটেল ৯ রান করেন। ওয়ানডাউনে নামা কোহলি সেঞ্চুরি হাঁকিয়ে টিকে ছিলেন সপ্তম উইকেট পর্যন্ত। ৮৭ বলে ১২ চার ও ১ ছক্কায় ১১৩ রান করেন তিনি। শেষে মোহাম্মদ শামি ৪* এবং মোহাম্মদ সিরাজ ৭* রান করেন।

শ্রীলঙ্কার কাসুন রাজিথা ১০ ওভারে ৮৮ রান দিয়ে ৩ উইকেট নেন। বড় লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দলীয় ২৩ রানেই দুই উইকেট হারায় শ্রীলঙ্কা। আভিষ্কা ফার্নান্দো ৫ এবং কুশাল মেন্ডিস শূন্য রানে আউট হন। শুরুর ধাক্কা সামলে ৪১ রানের জুটি গড়েন পাথুম নিশঙ্ক ও চারিথ আসালাঙ্কা। ২৩ রান করে আসালাঙ্কা আউট হন। ৮০ বলে ১১ বাউন্ডারিতে ৭২ রান নিয়ে ফেরেন নিশঙ্ক। ধনঞ্জয়া ডি সিলভার সংগ্রহ ৪৭ রান। এছাড়া ওয়ানিন্দু হাসারাঙ্গা ১৬ এবং চামিকা করুনারত্নে ১৪ রান করেন। 

লঙ্কানদের ম্যাচে টিকিয়ে রাখেন ছয়ে নামা দাসুন শনাকা। ৮৮ বলে ১২  চার ও ৩ ছক্কায় ১০৮ রান নিয়ে অপরাজিত থাকেন লঙ্কান অধিনায়ক। তবে শনাকার দুর্দান্ত ইনিংসও শ্রীলঙ্কার জন্য যথেষ্ট হয়নি। 

ভারতের উমরান মালিক ৮ ওভারে ৫৭ রান দিয়ে ৩ উইকেট নেন। দুই উইকেট পান মোহাম্মদ সিরাজ।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল