বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

এবার হাজার হাজার চাকরি ছাঁটাইয়ের পথে মাইক্রোসফট

বুধবার, জানুয়ারী ১৮, ২০২৩
এবার হাজার হাজার চাকরি ছাঁটাইয়ের পথে মাইক্রোসফট

প্রযুক্তি ডেস্কঃ

গুগল, টুইটার, অ্যামাজন, ফেসবুকের পর এবার মাইক্রোসফট। হাজার হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে কম্পিউটার সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। মিডিয়া রিপোর্ট অনুসারেমাইক্রোসফ্ট কর্পোরেশন (MSFT.O) মানবসম্পদ এবং ইঞ্জিনিয়ারিং বিভাগে এই কাটছাঁটের পরিকল্পনা করেছে। প্রত্যাশিত এই ছাঁটাই হবে মার্কিন প্রযুক্তি খাতে সর্বশেষতম। কারণ ইতিমধ্যেই Amazon.com Inc (AMZN.O) এবং Meta Platforms Inc (META.O) সহ কোম্পানিগুলি চাহিদা হ্রাস এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক পরিস্থিতির ওপর নজর রেখে কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছে। মাইক্রোসফ্টের এই পদক্ষেপ ইঙ্গিত দেয় যে প্রযুক্তি খাতে কর্মী ছাঁটাই অব্যাহত রয়েছে। মর্নিংস্টার বিশ্লেষক ড্যান রোমানফ বলেছেন-''সম্প্রতি মাইক্রোসফ্টের এই ছাঁটাইয়ের পরিকল্পনা ইঙ্গিত দেয় যে প্রযুক্তি সেক্টরের উন্নতি হচ্ছে না এবং সম্ভবত আরও খারাপ হতে চলেছে। ''ইউকে সম্প্রচারকারী স্কাই নিউজ সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, সারা বিশ্বে মাইক্রোসফটের মোট কর্মী সংখ্যার অন্তত ৫ শতাংশের কাজ যেতে চলেছে। ওই সূত্র মারফতই জানা গিয়েছে, এ যাত্রায় মূলত কোপ পড়তে চলেছে ইঞ্জিনিয়ারিং এবং মানবসম্পদ বিভাগে কাজ করা ১১ হাজার কর্মীর ওপর। ব্লুমবার্গ নিউজ জানিয়েছে,বুধবার ইঞ্জিনিয়ারিং বিভাগে বেশ কয়েকজনের চাকরি ছাঁটাইয়ের  পরিকল্পনা নেয়া হয়েছে।

ইনসাইডার জানিয়েছে যে মাইক্রোসফ্ট নিয়োগকারী কর্মীদের এক-তৃতীয়াংশ কমাতে পারে।ব্লুমবার্গ রিপোর্টে বলা হয়েছে, গত বছরের অন্যান্য রাউন্ডের তুলনায় এবছরের কাটছাট গুলি উল্লেখযোগ্যভাবে বেশি  হবে। যদিও মাইক্রোসফ্ট এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে।ফাইলিং অনুসারে, ৩০ জুন পর্যন্ত কোম্পানির ২ লক্ষ ২১ হাজার পূর্ণ-সময়ের কর্মচারী ছিল, যার মধ্যে ১ লক্ষ ২২ হাজার মার্কিন যুক্তরাষ্ট্রের  এবং ৯৯,০০০ আন্তর্জাতিক কর্মী ছিল। আসলে মাইক্রোসফ্ট তার ক্লাউড ইউনিট Azure-এ বৃদ্ধির হার বজায় রাখার জন্য চাপের মধ্যে রয়েছে, কম্পিউটার বাজারে মন্দার কারণে উইন্ডোজ এবং ডিভাইসের বিক্রি ধাক্কা খেয়েছে। এর আগে ২০২২ সালেও ১ হাজার কর্মীকে ছাঁটাই করেছিল মাইক্রোসফট। সংস্থার ২ লক্ষ কর্মীদের মধ্যে সে যাত্রায় কাজ খুইয়েছিলেন ১ শতাংশ কর্মী।

সূত্র : রয়টার্স

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল