শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ভোর বেলা থেকেই

ফরিদপুরে চাল ও আটার আশায় দীর্ঘ লাইন

শুক্রবার, জানুয়ারী ২০, ২০২৩
ফরিদপুরে চাল ও আটার আশায় দীর্ঘ লাইন

এহসান রানা, ফরিদপুর প্রতিনিধি:

সরকারী ঘোষণা অনুযায়ী পৌর এলাকায় নির্ধারিত কিছু ওয়ার্ড এ হতদরিদ্র  ও অসহায় পরিবারের জন্য ডিলারদের মাধ্যমে সরকারী ছুটি ব্যতীত প্রতিদিন ৫ কেজি করে চাল  ৩০টাকা দরে ও ৩ কেজি আটা ২৪ টাকা দরে ১৬৮ জনকে দেয়া হয় । 

কিন্তু সরেজমিনে গেলে দেখা যায়, হতদরিদ্র পরিবারের জনগন ভোর ৫ টা থেকেই ফরিদপুর শহরের টেপাখোলা বাজারে জলিল মীর ডিলারের দোকানের সামনে পুরুষ - মহিলারা দীর্ঘ লাইন ধরে চাল, আটা সরবারহের ৪/৫ ঘন্টা পূর্বেই  অপেক্ষা করতে থাকে । 

সরকারী নিয়ম অনুযায়ী সকাল ১০ টা থেকে দুপুর পর্যন্ত এই চাউল ও আটা দেবার নিয়ম থাকলে ও ২/১ ঘন্টার মধ্যেই সরবরাহ শেষ হয়ে যায় । এতে অনেকে পায় , আবার অনেকেই না পেয়ে খালি হাতে ফিরে যায় । 

রিকশা চালক আমজাদ, শফিক, নাঈম ও কেরামত জানান , চাউল নিতে আসলে প্রায় সারা দিনের কাজ বন্ধ থাকে , আবার কাজে চলে গেলে এদিক এসে চাউল , আটা পাই না । তারা আরো জানান, অনেকেই নামাজের পরে এসে দীর্ঘ লাইন ধরে দাঁড়িয়ে থাকে তারপরে ও অনেকে খালি হাতে ফেরত যান । 

চাউল , আটা না পাওয়া পলি, জরিনা,  কুসুম জানান ,  আমরা দীর্ঘ ২/৩ ঘন্টা অপেক্ষা করে কিছুই পাই নাই , তার আগেই সব শেষ বিক্রী হয়ে গেছে । 

কয়েকজন বৃদ্ধ ও বৃদ্ধার সাথে কথা বললে তারা জানান , আমরা বাসা বাড়িতে কাজ করি , এমন সময় আটা , চাল সরবরাহ  করা হয় তখন আমাদের বাসা বাড়িতে বা ইট ভাটায় গিয়ে কাজ করতে হয়।  এ ধরনের সমস্যার জন্য আমরা সময় মত আসতে পারি না , আসলেও দীর্ঘ লাইন ধরে দাঁড়িয়ে থাকতে হয় । 

চাল না পাওয়ার ক্ষোভে  একাধিক হত দরিদ্ররা জানান , আমাদের দাবি সরকারের নিকট আমরা যেন বিভিন্ন সময়ে আমাদের বিভিন্ন কাজ শেষ করে বিকেলে চাল ও আটা সংগ্রহ করতে পারি সে ব্যবস্থা করে দিলে আমরা কিছুটা সুবিধা ভোগ করতে পারি । 

ফরিদপুরের সচেতন  সুধী মহল জানান , হতদরিদ্র ও অসহায় মানুষের জন্য ন্যায্য মুল্যে সরকারের চাল , আটা দেওয়া পদ্ধতিটা ভালো কিন্তু এ পদ্ধতিটা পরিবর্তন করে বিকেল ৬ টা থেকে রাত ১০ টা পর্যন্ত ধার্য করা হলে হতদরিদ্র পরিবারের লোকগুলো সারাদিন কাজকর্ম করে আটা - চাল সংগ্রহ করতে পারে এবং সরকারের পরিকল্পনাটি শতভাগ বাস্তবায়নে রুপ নিবে । এতে জনগণের উপকার হবে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল