শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বয়কটের শঙ্কায় প্যারিস অলিম্পিক

শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩
বয়কটের শঙ্কায় প্যারিস অলিম্পিক

 স্পোর্টস ডেস্ক:

২০২৪ সালে অনুষ্ঠিতব্য ফ্রান্সের রাজধানী প্যারিসে অলিম্পিকের পরবর্তী আসর। তবে এ আসরটিতে অন্তত ৪০টি দেশের অ্যাথলেটদের নাও দেখা যেতে পারে। এমন বিষ্ফোরক মন্তব্য করেছেন পোল্যান্ডের ক্রীড়া ও পর্যটনমন্ত্রী কামিল বোরনিউক।

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে নিষেধাজ্ঞার কবলে পড়েছে রাশিয়া। যুদ্ধে রাশিয়ার সহযোগী বেলারুশকেও বয়কট করেছে ইউরোপের বেশ কয়েকটি দেশ। তাই এই দুই দেশের ক্রীড়াবিদদের প্যারিস অলিম্পিকে খেলতে দিলে হুঁমকিস্বরুপ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিপুলসংখ্যক দেশের জোট প্যারিস অলিম্পিকে অংশ নেবে না। তবে যেকোনো ধরনের বয়কটে খেলোয়াড়দের ক্ষতিই করা হয় বলে মনে করেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। এজন্য সম্ভাব্য বয়কটকারীদের সতর্ক করে দিয়েছেন অলিম্পিকের নিয়ন্ত্রক সংস্থাটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’ জানিয়েছে, ২০২৪ প্যারিস অলিম্পিকে রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের অংশগ্রহণের সুযোগ দিতে চায় আইওসি। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এমন অবস্থায় দেশ দুটির খেলোয়াড়দের অলিম্পিকে খেলতে দেওয়ার বিপক্ষে অবস্থান ধরে রেখেছেন ইউরোপের দেশগুলো। তবে ‘নিরপেক্ষ পতাকা’য় খেলোয়াড়দের সুযোগ দিতে চায় আইওসি। এ বিষয়ে গত সপ্তাহে আইওসি ‘পাসপোর্টের কারণে কোনো ক্রীড়াবিদকে প্রতিযোগিতার বাইরে রাখা উচিত নয়’—মন্ত্রে একটি পরিকল্পনাপত্র প্রকাশ করেছে। যার নিন্দা জানিয়েছেন যুক্তরাজ্যের সাংস্কৃতিক মন্ত্রী মিচেল ডোনেলান। তিনি বলেন, এমনভাবে পরিকল্পনাটি করা হয়েছে, যেন পৃথিবী এখন যুদ্ধ-বাস্তবতার বাইরে। তাই ইউক্রেনের প্রেসিডেন্ট অলিম্পিক বয়কটের হুমকি দিয়েছেন। শুধু ইউক্রেন নয়, অন্তত ৪০টি দেশ প্যারিস অলিম্পিক বয়কট করতে পারে। এ প্রসঙ্গে পোল্যান্ডের ক্রীড়ামন্ত্রী জানান, ‘যদি অলিম্পিক গেমস বয়কট করতে হয়, আমরা সেই জোটের অংশ হব। আর জোটগত বয়কট হলে গেমস আয়োজন গুরুত্বহীন হয়ে পড়বে।

তবে রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের নিরপেক্ষ পতাকায় খেলতে দেওয়ার পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে লাটভিয়া, লিথায়ানিয়া, এস্তোনিয়া ও পোল্যান্ড। ফলে ২০২৪ প্যারিস অলিম্পিক বয়কট করে কিনা সেটাই এখন দেখার বিষয়।


/আইপি


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল