শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মহাসড়ক দাপিয়ে চলছে পারমিটবিহীন বৈশাখী

সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩
মহাসড়ক দাপিয়ে চলছে পারমিটবিহীন বৈশাখী

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীর বাড্ডা নতুনবাজার থেকে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাসস্ট্যান্ড পর্যন্ত যাত্রীবাহী বৈশাখী পরিবহনের বাস চলাচলের অনুমতি রয়েছে। বাথুলীতে ঢাকা জেলা মোটরচালক শ্রমিক লীগ নেতা আবু বক্করের নিয়ন্ত্রণে চলছে এসব বাস। চালাতে গিয়ে এসব বাস থেকে প্রতিদিন হাজার হাজার টাকা চাঁদা আদায় করা হচ্ছে। অতিরিক্ত চাঁদা নেওয়ার ফলে মালিকদের ক্ষোভও রয়েছে। 

বৈশাখী পরিবহন কর্তৃপক্ষের কাছ থেকে জানা গেছে, রাজধানীর বাড্ডার নতুনবাজার থেকে সাভার বাসস্ট্যান্ড পর্যন্ত বৈশাখী পরিবহনের যাত্রীবাহী বাস চলাচলের অনুমতি রয়েছে। কিন্তু ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাইয়ের বাথুলী বাসস্ট্যান্ড থেকে প্রতিদিন ৩৫টি বাস চলাচল করছে। চালাতে গিয়ে রুট খরচ, স্টাফ খরচ, স্থানীয় নেতা, মোটরচালক  লীগ নেতা ও পুলিশকে ম্যানেজ করার কথা বলে প্রতিটি বাস থেকে প্রতিদিন ৮০০ টাকা চাঁদা আদায় করা হয়।

স্থানীয় ও অন্যান্য যাত্রীবাহী পরিবহনচালকদের অভিযোগ, বাথুলী এলাকায় বৈশাখী পরিবহনের নেই কোনো টার্মিনাল। ফলে বাসগুলো বাথুলী বাসস্ট্যান্ডের লোকাল সার্ভিস লেনে এলোপাতাড়ি রেখে দীর্ঘ যানজটের সৃষ্টি করে। এতে অন্যান্য পরিবহনের যাত্রীবাহী বাস বাথুলী বাসস্ট্যান্ডের লোকাল সার্ভিস লেনে প্রবেশ করতে চায় না। আর প্রবেশ করলেও যানজটের মধ্যে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়। ফলে দুর্ভোগে পড়েন অন্য বাসের যাত্রীরা। এ ছাড়া ইচ্ছাকৃতভাবে যানজটের সৃষ্টি করে রাখে, যাতে অন্য যাত্রীবাহী বাস লেনে প্রবেশ করতে না পারে। 

প্রতিটি বাসের সামনে-পেছনে ধামরাইয়ের বাথুলী থেকে রাজধানীর বাড্ডা নতুন বাজার লেখা রয়েছে। কিন্তু মহাসড়কের দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশ কিংবা হাইওয়ে পুলিশ অথবা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সেদিকে নজর দিচ্ছে না।

বিভিন্ন পরিবহনের মালিক ও চালকদের সঙ্গে কথা বলে জানা গেছে, যেসব যাত্রীবাহী পরিবহনের রুট পারমিট নেই, তারা মালিক সমিতি, শ্রমিক সমিতি, ক্ষমতাসীন দলের নেতা, হাইওয়ে ও ট্রাফিক পুলিশকে মাসোয়ারা দিয়েই অবৈধ যানবাহনকে বৈধ করে নিচ্ছে। তবে নাম প্রকাশ না করার শর্তে বাস মালিকদের মধ্যে কয়েকজন জানান, প্রতিদিন প্রতি বাস থেকে ৮০০ করে চাঁদা নিয়ে আমাদের ওপর জুলুম করা হচ্ছে। 

এ বিষয়ে ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, নতুন করে কোনো রুট পারমিট দেওয়া হবে না। আর যদি কোনো পরিবহন অনুমোদন ছাড়া রুট ব্যবহার করে, তাহলে তা বন্ধ করে দেওয়া হবে।

/আইপি


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল