শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

হাবিপ্রবিতে বিভিন্ন আয়োজনে কৃষিবিদ দিবস-২০২৩ উদযাপিত

সোমবার, ফেব্রুয়ারী ১৩, ২০২৩
হাবিপ্রবিতে বিভিন্ন আয়োজনে কৃষিবিদ দিবস-২০২৩ উদযাপিত

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি:

বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়ে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ”কৃষিবিদ দিবস-২০২৩” উদযাপিত হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান এর নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে পুনরায় প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। 

র‍্যালিতে কৃষিবিদ শিক্ষক, কর্মকর্তা ও বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। 

র‍্যালি শেষে প্রশাসনিক ভবনের সম্মুখে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন ভাইস-চ্যান্সেলর মহোদয়। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরাম এর সভাপতি প্রফেসর ড. বলরাম রায়, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সভাপতি প্রফেসর ড. ফাহিমা খানম, রেজিস্ট্রার প্রফেসর ড. মোঃ সাইফুর রহমান, প্রক্টর প্রফেসর ড. মো. মামুনুর রশীদ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. ইমরান পারভেজ। 

এরপর কৃষি, মাৎস্যবিজ্ঞান ও ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্স অনুষদের পক্ষ থেকে ডীনের নেতৃত্বে ও কৃষিবিদ কর্মকর্তাবৃন্দের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। 

বাদ জোহর হাবিপ্রবি’র কেন্দ্রীয় মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারসহ সকল কৃষিবিদের কল্যাণ কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 

এদিকে কৃষিবিদ দিবসের শুভক্ষণে আনন্দঘন পরিবেশে দীর্ঘদিন বন্ধ থাকা হাবিপ্রবির কেন্দ্রীয় ক্যাফেটোরিয়া চালু করা হয়েছে। সকাল ১০টা ৪৫ মিনিটে উক্ত কার্যক্রমের উদ্বোধন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান। এ সময় বক্তব্যের শুরুতেই তিনি উপস্থিত সকলকে কৃষিবিদ দিবসের শুভেচ্ছা জানান। তিনি বলেন, শিক্ষার্থীদের পাশাপাশি বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের জন্য ক্যাফেটোরিয়া খুবই গুরুত্বপূর্ণ একটি স্থান। এ সময় ক্যাফেটোরিয়া 

পরিচালনাকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদেরকে ব্যবসার পাশাপাশি শিক্ষার্থীদের চাহিদা, মূল্য ও মানসম্পন্ন খাবারের দিকে নজর দিতে হবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সকল ধরণের সহযোগিতা প্রদান করা হবে। পরিশেষে তিনি ক্যাফেটোরিয়া চালু করার সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

উল্লেখ্য, ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা দেওয়ার ঘোষণা দেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দিনটি স্মরণীয় করে রাখতে ২০১১ সাল থেকে প্রতি বছর ১৩ ফেব্রæয়ারি কৃষিবিদ দিবস হিসেবে পালন করছে বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশনসহ সর্বস্তরের কৃষিবিদগণ। 

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল