শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সুষ্ঠু নির্বাচনের স্বার্থে অর্পিত দায়িত্ব পালনে পিছপা হব না:রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৪, ২০২৩
সুষ্ঠু নির্বাচনের স্বার্থে অর্পিত দায়িত্ব পালনে পিছপা হব না:রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

সময় জার্নাল প্রতিনিধি:


নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে অর্পিত দায়িত্ব পালনে পিছপা হব না। আর মাত্র ১০ মাস পর নির্বাচন। এই মুহূর্তে আমার সবচেয়ে বড় দায়িত্ব হচ্ছে-আমাকে পক্ষপাতিত্বহীন, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচনে মনোনিবেশ করতে হবে। যা সারা বিশ্বে স্বীকৃতি লাভ করবে।নির্বাচনের ক্ষেত্রে অরাজনৈতিক দাবি তুলে বা সংবিধানের বাইরে দাবি তুলে কিছু করা সম্ভব নয়। আমরা সংবিধানের আলোকে কাজ করতে বাধ্য। আগের সংবিধানের ৫৮ ধারায় তত্ত্বাবধায়ক সরকারের বিধান ছিল। সেই বিষয়টি পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে বাতিল হয়ে যায়। এখন সেটা সংবিধানের অংশ নয়। তাই এখন সংবিধানে যা আছে তার মধ্যে থেকে সব দলকে অংশ নিতে হবে। 


তিনি বলেন, স্বাধীন নির্বাচন কমিশন (ইসি) নির্বাচন অনুষ্ঠানে তার দায়িত্ব পালন করবে। নির্বাচনকালে রাষ্ট্রপতির কিছু দায়িত্ব আছে। সেটি হচ্ছে কমিশনকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে যে অন্তরায়, তা দূর করা। নির্বাচনের পরিবেশ সুষ্ঠু ও সুন্দর রাখা। এই দায়িত্ব পালনে আমি পিছপা হব না।


এ প্রসঙ্গে তিনি আরও বলেন, এটা (ইসি) সম্পূর্ণ স্বাধীন। ইসি গঠন প্রক্রিয়া ছিল সম্পূর্ণ স্বচ্ছ। প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) অন্য কমিশনারদের সার্চ কমিটির মাধ্যমে ‘এন্টিসিডেন্স’ (আগের রেকর্ড) পরীক্ষা করে মনোনয়ন দেওয়া হয়েছে। তারা স্বাধীনভাবে কাজ করছেন। তাদের স্বাধীনতা আছে বলেই গাইবান্ধার নির্বাচনটি তাদের অন্তর্নিহিত ক্ষমতাবলে বাতিল করে দেয়। আওয়ামী লীগের কিছু বলার থাকলেও বলেনি। কারণ ইসি যা মনে করেছে, স্বাধীনভাবে তারা তাদের অধিকার প্রয়োগ করেছে। তাই আমি মনে করি, জাতীয় ঐক্যের স্বার্থে সংঘাত ভুলে গিয়ে, ২০১৪ ও ২০১৮ এর মতো সংঘাতে না গিয়ে, জানমালের ক্ষতি না করে, যদি সুষ্ঠু নির্বাচনে করা যায়-তাহলে এ দেশের মঙ্গল। এই প্রক্রিয়ায় জাতীয় ঐক্য সৃষ্টি হবে। গণতান্ত্রিক প্রক্রিয়ায় মানুষ এগুবে। (তখন) জনগণের মাধ্যমে দেশে একটি সত্যিকার ও শক্তিশালী সরকার নির্বাচিত হবে। (যেহেতু) সংবিধানে ৭ ধারায় বলা আছে, দেশের মালিক জনগণ। তাহলে জনগণের মাধ্যমে নির্বাচিত সরকারেরই তো জনগণের ভালো-মন্দ (দেখার) কাজ করা সম্ভব। 


নবনির্বাচিত রাষ্ট্রপতি বলেন, সব দলের অংশগ্রহণে নির্বাচন হোক-এটা শুধু সরকারের কামনা নয়, সারা বিশ্বের ও দেশের জনগণেরও কামনা। ছোট দল, বড় দল, জোট-সকলকে নির্বাচনে অংশগ্রহণ করতে হবে। তাদের (দলগুলোর) স্বার্থেই নির্বাচনে আসতে হবে, আমরা যদি অবাধ ও স্বচ্ছ নির্বাচন নিশ্চিত করি। তারা (বিরোধী দল) সংবিধান সংশোধনসহ নানান যুক্তি দেখান। যারা যুক্তি দেখান সেটা তাদের যুক্তি। আমি এটা নিয়ে বিতর্কে যাব না। কিন্তু সংবিধানের ভেতরেই স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা অন্তর্ভুক্ত করা আছে। আমি সংবিধানের মধ্যে থেকেই নির্বাচন করতে চাই। এ ক্ষেত্রে সরকারের দায়িত্ব হচ্ছে-ইসিকে দেওয়া ক্ষমতা অনুযায়ী যেন তারা দায়িত্ব পালন করে। আর এ ক্ষেত্রে রাষ্ট্রপতির কোনো কোনো সময়ে হস্তক্ষেপের প্রয়োজন পড়ে। যেমন : জাতীয় দুর্যোগ, নির্বাচনে অরাজকতা বা ইচ্ছাকৃতভাবে নির্বাচনি পরিবেশ নষ্ট করার প্রচেষ্টা দেখা দিলে হস্তক্ষেপ করা।


আমি একজন মুক্তিযোদ্ধা। দেশের জন্য রক্ত দিয়েছি। এ ব্যাপারে কিছু ভাবনা আমার আছে। আর সেটা হচ্ছে, নির্বাচন সুষ্ঠু করার জন্য বা নৈরাজ্য যদি সৃষ্টির চেষ্টা করা হয় তা দূর করতে আমার যে ভূমিকা রাখা দরকার তা আমি রাখব। কিন্তু আমি চাইব, ন্যায়ভিত্তিক কর্মসূচির মাধ্যমে যেন আমি আমার ক্ষমতা প্রয়োগ করি। যাতে সেখানে পক্ষপাতিত্বের চিহ্নও না থাকে। মানুষ যেন (সেটা দেখে) উপলব্ধি করতে পারে যে, রাষ্ট্রপতি যে কাজ করেছেন তা দেশের জন্য করেছেন। আমার দায়িত্ব পালন হবে শুধু সুষ্ঠু নির্বাচনের স্বার্থে। কাউকে অবদমিত বা ‘ম্যালাইন’ করার জন্য নয়। সেখানে (দায়িত্ব পালন করতে গিয়ে) ক্ষমতাসীন বা বিরোধী দল যে কেউ ‘ভিকটিমাইজ’ (ক্ষতিগ্রস্ত) হলেও হতে পারে। কিন্তু আমার চাওয়া থাকবে সুষ্ঠু নির্বাচন।


সময় জার্নাল/এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল