বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

বসন্ত আর ভালোবাসার পরশে প্রাণবন্ত ইবির বইমেলা

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৪, ২০২৩
বসন্ত আর ভালোবাসার পরশে প্রাণবন্ত ইবির বইমেলা

সাইফ ইব্রাহিম, ইবি প্রতিনিধি:

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শুরু হয়েছে সাত দিনব্যাপী অমর একুশে বইমেলা। ক্যাম্পাসের অনুষদ ভবনস্থ আম্রকাননে অনুষ্ঠিত এই মেলা চলবে আগামী ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। এদিকে বর্ষপঞ্জিতে পহেলা ফাল্গুন আর ১৪ ফেব্রুয়ারি একই দিনে হওয়ায় প্রথমদিনের মেলার পরতে পরতে লেগেছে  বসন্ত আর ভালোবাসার ছোঁয়া ।

সারাদেশ ভালোবাসা দিবসের পাশাপাশি মেতেছে বসন্ত উৎসবে। উৎসবের ছোঁয়া লেগেছে ইসলামী বিশ্ববিদ্যালয়েও।বাংলা বিভাগের উদ্যোগে দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে বসন্ত উৎসব। সকাল ১০টায় অনুষদ ভবনের সামনে থেকে বের করা হয় বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা। শোভাযাত্রায় অংশগ্রণকারী সকলের মাঝেই লক্ষ্য করা যায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। ছেলেরা হলুদ পাঞ্জাবি আর মেয়েরা সেজেছেন বাসন্তী সাঁজে। ডাকের তালে তালে সকলেই মেতেছেন আনন্দ-উল্লাসে, মেতেছেন বসন্ত বরণে। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বইমেলার প্রাঙ্গনে বাংলা মঞ্চের সামনে গিয়ে সমবেত হয়।

পরে সেখানে বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. গাজী মাহবুব মুর্শিদ এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া। এছাড়াও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান, প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম মেলার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। পরে উপাচার্যসহ উপস্থিত অন্য অতিথিরা মেলায় স্টলসমূহ পরিদর্শন করেন। এছাড়াও আলোচনা শেষে সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সভায় উপাচার্য বলেন, 'বসন্তই বিশ্বের বাসনা। আমরা জাতিতে ও পরিচয়ে  বাঙালি। আমার জানা নেই পৃথিবীর এমন কোন দেশ আছে কিনা, যেখানে আমাদের দেশের মতো ১২ মাসে ছয় ঋতু আলাদা আলাদা বৈশিষ্ট্য নিয়ে উপস্থিত হয়। হয়তো বিগত কয়েকবছর ধরে জলবায়ু পরিবর্তনের কারণে ঋতুর সময় একটু কমবেশি হয়েছে। আজকের এ আনন্দের দিনে বইমেলা আমাদেরকে আরো প্রানবন্ত করে তুলেছে।'

এদিকে দিনজুড়ে মেলাপ্রাঙ্গণে বাহারি ধরনের শাড়ি-পাঞ্জাবি পরিহিত শিক্ষার্থীদের ছিল সরব উপস্থিতি। মেয়েরা কেউ কেউ মাথায় পরেছেন নানা ধরনের ফুলের তৈরি হেডপিস, কেউবা বেণী করা চুলে জড়িয়েছেন রজনীগন্ধার তোড়া। দিনটিকে স্মৃতিতে ধরে রাখতে অনেকেই আবার ব্যস্ত মেলায় বসানো ফটোফ্রেমগুলোতে স্থিরচিত্র ধারণে। সর্বোপরি বসন্ত আর ভালোবাসার পরশে একাকার মেলাপ্রাঙ্গণ। প্রাণবন্ত হয়ে উঠেছে মেলার প্রথমদিন।

উল্লেখ্য, মেলায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, অফিস, হল, সামাজিক, সাংস্কৃতিক ও সেচ্ছাসেবী সংগঠনগুলোর অংশগ্রহণে ৫০ টি স্টল রয়েছে। মেলাটি প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত চলবে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল