বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

একমাস পর উৎপাদনে রামপাল বিদ্যুৎকেন্দ্র

বুধবার, ফেব্রুয়ারী ১৫, ২০২৩
একমাস পর উৎপাদনে রামপাল বিদ্যুৎকেন্দ্র

নিজস্ব প্রতিনিধি:

আজ বুধবার থেকে আবারও রামপাল বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। কয়লা সংকটে দীর্ঘ এক মাসের বেশি সময় বন্ধ থাকার পর চালু হচ্ছে আজ। ১৩২০ মেগাওয়াট সক্ষমতার রামপাল বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে পুনরায় চালু করতে ইতিমধ্যে ৩০ হাজার টন কয়লা আমদানি করা হয়েছে।

বিদ্যুৎ উৎপাদনের প্রাথমিক জ্বালানি কয়লা আমদানি করতে পর্যাপ্ত ডলার না থাকায় গত ১৪ জানুয়ারি থেকে বন্ধ ছিল বিদ্যুৎ উৎপাদন।

ডলার সংকটের কারণে কয়লা আমদানি করতে না পারায় বিদ্যুৎ উৎপাদন কয়েক দফা পিছিয়ে গিয়ে গত বছরের ১৭ ডিসেম্বর বিদ্যুৎকেন্দ্রটির দুটি ইউনিটের প্রথম ইউনিট ৬৬০ মেগাওয়াট উৎপাদন কার্যক্রম শুরু করে।

বাংলাদেশ-ভারত মৈত্রী বিদ্যুৎ কোম্পানির (বিআইএফপিসিএল) আওতায় নির্মিত রামপাল বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক সাঈদ একরাম উল্লা বলেন, ৯ ফেব্রুয়ারি আমরা ৩০ হাজার টন কয়লা আমদানি করেছি।

একই সঙ্গে ১৮ ফেব্রুয়ারি আরও ৫০ হাজার টনের আরেকটি কয়লার চালান আসবে। কয়লার সংকট কেটে যাওয়ায় আজ থেকে রামপাল বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট চালু করার সিদ্ধান্ত নিয়েছি।

১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এই মৈত্রী বিদ্যুৎকেন্দ্র বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে নির্মিত হলেও বাগেরহাটের রামপালে অবস্থিত হওয়ায় রামপাল বিদ্যুৎকেন্দ্র নামেই বেশি পরিচিত।

কর্মকর্তারা জানান, বিদ্যুৎকেন্দ্রটির একটি ইউনিট চালু করতে প্রতিদিন ৫ হাজার টন কয়লার দরকার হয়।

গত ১৪ জানুয়ারি থেকে কয়লার অভাবে প্রথম ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হওয়ার আগে মোট দেড় লাখ টন কয়লা আমদানি করা হয়েছিল।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল