বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

বইমেলায় স্টল পাচ্ছে না আদর্শ প্রকাশনী : হাইকোর্ট

বুধবার, ফেব্রুয়ারী ১৫, ২০২৩
বইমেলায় স্টল পাচ্ছে না আদর্শ প্রকাশনী : হাইকোর্ট

আদালত প্রতিনিধি:

অমর একুশে বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দে হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। বুধবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দিয়েছেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক ও বাংলা একাডেমির পক্ষে ছিলেন অ্যাডভোকেট মিন্টু কুমার মণ্ডল। পরে আইনজীবীরা সাংবাদিকদের বলেন, এ আদেশের ফলে আদর্শ প্রকাশনী এবারের বইমেলায় আর স্টল বরাদ্দ পাচ্ছে না।

এর আগে ৭ ফেব্রুয়ারি আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট। এ ক্ষেত্রে যে বইগুলোর বিষয়ে বাংলা একাডেমি আপত্তি জানিয়েছে, ওই বইগুলো স্টলে রাখা যাবে না বলে আদেশ দেন আদালত।

বাংলা একাডেমির আপত্তি জানানো তিনটি বই হচ্ছে ফাহাম আব্দুস সালামের লেখা ‘মিডিয়োক্রিটির সন্ধানে’। জিয়া হাসানের ‘উন্নয়ন বিভ্রম’ এবং ফয়েজ আহমদ তৈয়্যবের ‘অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’।

আদালত তিনটি বই প্রদর্শন ও বিক্রি না করার বিষয়ে রিট আবেদনকারীপক্ষকে অঙ্গীকারনামা দিতে বলে আদেশের জন্য রাখেন। আদালতে রিটের পক্ষে আইনজীবী অনীক আর হক শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

পরে আইনজীবী অনীক আর হক বলেন, ওই তিনটি বই মেলায় প্রদর্শন ও বিক্রি করা হবে না বলে আদালতে অঙ্গীকারনামা দাখিলের পর হাইকোর্ট অবিলম্বে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দিতে নির্দেশ দিয়েছেন।

রুলে ২০২৩ সালের অমর একুশে বইমেলায় আদর্শকে স্টল বরাদ্দ না দেয়া কেন অবৈধ হবে না, তা জানতে চাওয়া হয়েছে। বাংলা একাডেমির চেয়ারম্যান, মহাপরিচালক, সচিবসহ চার বিবাদিকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল