বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

সীতাকুণ্ডে শুরু হয়েছে ঐতিহ্যবাহী শিবচতুর্দশী মেলা

শুক্রবার, ফেব্রুয়ারী ১৭, ২০২৩
সীতাকুণ্ডে শুরু হয়েছে ঐতিহ্যবাহী শিবচতুর্দশী মেলা

মামুনুর রশিদ মাহিন-সীতাকুণ্ড (চট্টগ্রাম):

চট্টগ্রামের সীতাকুণ্ডের চন্দ্রনাথ ধামে শিবচতুর্দশী মেলায় ইতোমধ্যে মেলার সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে মেলা কমিটি ও স্হানীয় প্রশাসন।হিন্দু সম্প্রদায় সনাতন ধর্মালম্বীদের তিনদিন ব্যাপী শিব চতুর্দশী তিথি মেলা আজ শুক্রবার থেকে শুরু হয়েছে,এতে দেশের ও ভারত,শ্রীলংকা,নেপাল,লন্ডন সহ বিভিন্ন রাষ্ট্র থেকে লক্ষ লক্ষ পূর্নাথীর আগমন ঘটবে সীতাকুন্ড তীর্থ ধামে।

প্রতিবছর ফাল্গুন মাসের শিব চতুর্দশী তিথিতে (শিবরাত্রি) চন্দ্রনাথ ধামে তীর্থযাত্রীদের তিনদিনের এ মেলা অনুষ্ঠিত হয়। প্রায় ১২ লাখের ও অধিক পূর্নার্থীর সমাগম হয় এই মেলায়।বঙ্গোপসাগরের শাখা স্বন্দীপ চ্যানেলের সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় এক হাজার ২০০ফুট উপরে চন্দ্রনাথ পাহাড়ের চুড়ায় থাকা চন্দ্রনাথধাম দর্শন করায়ই তীর্থযাত্রীদের মূল লক্ষ্য।

প্রতিবছর শিবচতুর্দশীতে এ মন্দির পরিক্রমায় কষ্টের আঁকাবাঁকা পাহাড়িপথ প্রায় সাড়ে তেরশত সিঁড়ি পাড়ি দিয়ে চন্দ্রনাথ ধামে উঠে পূর্ণ্যার্থীরা। 

মেলায় চতুর্দশী তিথিতে পূর্বপুরুষদের নামে ব্যাসকুণ্ডে স্নান-তর্পন, গয়াকুণ্ডে পিণ্ডদান করে তীর্থ যাত্রীরা। এছাড়া সীতাকুণ্ডে বিভিন্ন স্হানে থাকা অন্তত ৫০টি মঠ-মন্দির পরিক্রমা করবেন। ধর্মীয় এ মেলাকে ঘিরে বসে তৈজসপত্র,
পাঠ্যপুস্তুক, খাবারের দোকান, খেলনা, আসবাবপত্রসহ নানা পন্যের দোকান।

মেলায় আগত পূর্ণ্যার্থীরা ধর্মীয় আচার শেষ করে কেনাকাটা করে বাড়ি ফিরেন পূর্নাথীরা।তবে গত তিন বছর ধরে চন্দ্রনাথ ধাম সারাদেশের পর্যটকদের কাছে খুবই জনপ্রিয় একটি স্থান। তরুনেরা সারা বছর এ চন্দ্রনাথ ধাম আগমন করে থাকেন। তারা এটিকে অ্যাডভেঞ্চার হিসাবে উপভোগ করে।

মেলা কমিটির সাধারণ সম্পাদক শ্রী যুক্ত বাবু বাবুল শর্মা জানান,আমাদের বড় ধর্মীয় অনুষ্ঠান শিব চতুর্দ্দশী মেলা সুন্দরভাবে পালনে প্রশাসনের সার্বিক সহযোগিতা কামনা করছি।মেলা চলাকালীন সময় সবধরনের সহযোগিতা চাই ।এই মেলায় ১৫ থেকে ২০ লাখ দর্শণার্থীর আগমন ঘটবে।দেশের বিভিন্ন স্থান থেকে সীতাকুণ্ডে পুণ্যার্থী বহনকারী এক হাজারেও অধিক বাস আসবে বলে ধারনা করছি।

মেলা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মোঃ শাহাদাত হোসেন জানান,মেলার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কিন্তু মন্দির সড়ক উন্নয়ন কাজ চলছে। পুরোপুরি শেষ হয়নি।ফলে এবার তীর্থযাত্রীদের নিজেরা বাড়তি কিছু সতর্কতা অবলম্বন করতে হবে।তারা সংশ্লিষ্ট সবগুলো সেবা সংস্থার সঙ্গে সমন্বয় করে কাজ করবেন।

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) তোফায়েল আহমেদ জানান,প্রতিবছরের মতো এবারও মেলায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকছে।তাদের নিরাপত্তা জনিত সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল