শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

রাজপথ দখলের লড়াই চলছে রাজনীতিতে

রোববার, ফেব্রুয়ারী ১৯, ২০২৩
রাজপথ দখলের লড়াই চলছে রাজনীতিতে

সময় জার্নাল ডেস্ক:


শক্তির মহড়া দেখাতে ব্যস্ত ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি। একই দিনে দুদলের কর্মসূচিকে কেন্দ্র করে উত্তপ্ত রাজনীতির মাঠ।


কয়েক মাস ধরেই চলছে এমন পরিস্থিতি। যেখানে বিএনপি, সেখানেই আওয়ামী লীগ-এ যেন স্থায়ী সংস্কৃতিতে রূপ নিয়েছে। সবশেষ শনিবার দেশের মহানগরগুলোয় কর্মসূচি পালন করে দুদল। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসাবে বিএনপি ও সমমনা দলগুলো পদযাত্রা কর্মসূচি পালন করে।


অন্যদিকে শান্তি সমাবেশের নামে এসব এলাকায় বড় শোডাউন করে আওয়ামী লীগ। দুদলের কর্মসূচিতে উত্তপ্ত ছিল ঢাকা বাদে দেশের সব মহানগর। কয়েক জায়গায় বিএনপির কর্মসূচিতে বাধা দেওয়ার অভিযোগ করেন দলটির নেতারা। কোথাও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নির্দেশ মেনে কর্মসূচি সংক্ষিপ্ত করা হয়।


এদিকে একই কর্মসূচি দিয়েছে বিএনপি। ২৫ ফেব্রুয়ারি সব সাংগঠনিক জেলায় পদযাত্রা করবে দলটি। ওইদিন রাজপথে থাকবে আওয়ামী লীগও।


আগামী নির্বাচন ও আন্দোলন সামনে রেখে রাজপথে চলছে দুদলের শক্তির মহড়া। রাজপথে গণ-অভ্যুত্থানের মধ্য দিয়ে সরকার পতনের ঘোষণা দিয়েছে বিএনপি। সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ করে যুগপৎ কর্মসূচি নিয়ে মাঠে নামে বিএনপি। বিভাগীয় গণসমাবেশে নেতাকর্মীদের ব্যাপক উপস্থিতি দেখা যায়।


এমন পরিস্থিতিতে নড়েচড়ে বসে আওয়ামী লীগ। বিএনপিকে ফাঁকা মাঠ ছেড়ে না দিয়ে রাজপথে নামার সিদ্ধান্ত নেয় ক্ষমতাসীনরা। বিশেষ করে ডিসেম্বরে বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে পালটা কর্মসূচি নিয়ে মাঠে নামে তারা।


এরপর যেদিনই বিএনপি কর্মসূচি ঘোষণা দিয়েছে, সেদিনই মাঠে ছিল আওয়ামী লীগ। একই দিন দুদলের কর্মসূচিকে কেন্দ্র করে উত্তেজনা বাড়তে থাকে। শুরুতে শান্তিপূর্ণভাবে কর্মসূচি হলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে উত্তাপ। বিচ্ছিন্ন সংঘাতের মধ্য দিয়ে চলতে থাকে দুদলের পালটাপালটি কর্মসূচি।


কিন্তু সবশেষ ইউনিয়ন পর্যায়ে দুদলের কর্মসূচিকে কেন্দ্র করে ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটে। এভাবে একই দিনে দুদলের কর্মসূচি চলতে থাকলে রাজনীতি আরও সংঘাতময় হয়ে উঠবে বলে আশঙ্কা বিভিন্ন শ্রেণিপেশার মানুষের।


সময় জার্নাল/এসএম 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল