বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এশিয়ান ইউনিভার্সিটিতে বিশেষ আলোচনা সভা

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২১, ২০২৩
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এশিয়ান ইউনিভার্সিটিতে বিশেষ আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক:

মোদের গরব মোদের আশা, আ-মরি বাংলা ভাষা। তোমার কোলে, তোমার বোলে, কতই শান্তি ভালোবাসা। কবির কথাই সত্যি , আর সেই সত্যিকে ধারণ করে বাংলা ভাষার শান্তি আর সুধাকে ভালোবেসে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজন করে এক বিশেষ আলোচনা সভার। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবি প্রতিষ্ঠাতা বিশিষ্ট কবি সাহিত্যিক ও শিক্ষাবিদ প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এইউবি ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মো: নূরুল ইসলাম, সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবিটি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. মুহাম্মাদ জাফার সাদেক, বিশেষ অতিথির বক্তব্য রাখেন এইউবি সিন্ডিকেট সদস্য ও পরিচালক, আইআইটি , জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রফেসর ড. এম. মেসবাহউদ্দিন সরকার, স্বাগত বক্তব্য রাখেন এইউবি রেজিস্ট্রার একেএম এনামুল হক। আরো বক্তব্য রাখেন শিক্ষা ও প্রশিক্ষণ অনুষদের ডীন প্রফেসর ড. শিরীন আখতার ও বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. রিটা আশরাফ।  

প্রধান অতিথির বক্তব্যে  প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক বলেন, বায়ান্ন একটি চেতনা। যে চেতনা ধারণে এবং লালনে প্রস্ফুটিত ও উজ্জীবিত হয় একটি স্বতন্ত্র জাতিস্বত্তার পরিচয়। যা প্রতিফলিত হয় লাল সবুজের স্বতন্ত্র পতাকায় এবং একটি বঞ্চিত অবহেলিত জাতির স্বাধীনতায়। এই চেতনা এমন যে, বিদেশে গিয়ে কোথাও বাংলা লেখা দেখলে ভালো লাগে, বাংলাদেশের পতাকা দেখলে তার পাশে দাড়িয়ে থাকতে ইচ্ছা করে। প্রধান অতিথি উপস্থিত ছাত্রছাত্রীসহ সবাইকে বাংলাভাষার চেতনাকে ধারন ও লালন করতে বলেন। 

বিশেষ অতিথির বক্তব্যে প্রফেসর ড. এম. মেসবাহউদ্দিন সরকার, বাংলাভাষার ডিজিটাইজেশন এবং আন্তর্জাতিক প্রেক্ষাপটের উপর বিস্তারিত আলোচনা করেন এবং বলেন বাংলাভাষার চর্চ্চা যেন নির্দিস্ট দিনে আটকে না থাকে, এটি যেন সবসময়ের জন্য এবং সার্বজনীন হয়। 

সভাপতির বক্তব্যে এইউবি ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মো: নূরুল ইসলাম, স্মরণ করেন ভাষা শহীদদের কথা, যাদের আত্বত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি মায়ের ভাষা। তাদের প্রতি তিনি দোয়া করেন। বাংলা ভাষাকে উচ্চে তুলে ধরার আহবান জানান এশিয়ান ইউনিভার্সিটি’র সকল শিক্ষার্থীদের। 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এইউবি’র বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, ফ্যাকাল্টিবৃন্দ ও কর্মকর্তা কর্মচারী এবং শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন এইউবি সহকারী অধ্যাপক মুক্তাশা দিনা চৌধুরী।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল