বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ফিলিস্তিনি শহর জ্বালিয়ে দিলো ইসরাইলিরা

সোমবার, ফেব্রুয়ারী ২৭, ২০২৩
ফিলিস্তিনি শহর জ্বালিয়ে দিলো ইসরাইলিরা

আন্তর্জাতিক ডেস্ক:

এক ফিলিস্তিনি বন্দুকধারীর গুলিতে দুজন নিহত হওয়ার 'প্রতিশোধ' নিতে রোববার পশ্চিম তীরের হাওয়ারা শহর জ্বালিয়ে দিয়েছে ইসরাইলি বসতি স্থাপনকারীরা। পাশাপাশি তারা নির্বিচারে গুলিও বর্ষণ করেছে।

এতে অন্তত এক ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরাইলিদের হামলায় নিহত ব্যক্তির নাম হামদুল্লাহ মোহাম্মদ আকতেক। তার পেটে বেশ কয়েকটি গুলি লেগেছে।

নাবলুসের বাইরের শহর হাওয়ারায় লগাানো আগুনে বেশ কয়েকটি বাড়ি, দোকানপাট, গাড়ি ও কৃষি খামার পুড়ে ছাই হয়ে গেছে।

ফিলিস্তিনি অ্যাক্টিভিস্ট ঘাসান ডগলাস জানান, স্থানীয় সময় রাত ৯.১৫-এর দিকে ইসরাইলি বসতি স্থাপনকারীরা হামলা চালায়। তারা ৩০টির বেশি বাড়ি, ১৫টি গাড়ি, একটি দোকান পুড়িয়ে দেয়।

তিনি বলেন, ইসরাইলি বসতি স্থাপনকারীরা যা করেছে, তা যুদ্ধাপরাধ। এটি নাকবার মতোই ঘটনা।

ইসরাইলি চ্যানেল ১২ জানায়, পুড়ে যাওয়া বাড়ির ৯টি পরিবারকে অন্যত্র আশ্রয় নিতে হয়েছে।

জিয়াদ দমাইদি নামের এক অধিবাসী মিডল ইস্ট আইকে জানান, তারা কোনোমতে বাড়ি থেকে বের হতে পেরেছিলেন। তিনি কাজ থেকে ফেরার পথে দেখতে পান, একদল বসতি স্থাপনকারী তার বাড়ির দিকে যাচ্ছে। তিনি আতঙ্কে হিম হয়ে দ্রুত গিয়ে তার বাড়ির সদস্যদের বের করে আনেন।

এর কয়েক মিনিট পরই তার বাড়িতে ভাংচুর করে আগুন লাগানো হয়। ফিলিস্তিানি রেড ক্রিসেন্ট জানিয়েছে, হামলায় অন্তত ১০০ জন আহত হয়েছে।

এর আগে অধিকৃত পশ্চিম তীরের একটি অবৈধ বসতিতে হিলেল ও ইয়েগাল ইননিভ নামের দুই ভাই হাওয়ারা যাওয়ার পথে তাদের গাড়িতে গুলিবিদ্ধ হন। হামলাকারী পালিয়ে যেতে সক্ষম হন। এই হামলার 'প্রতিশোধ' নিতে ইসরাইলি বসতি স্থাপনকারীরা সামাজিক মাধ্যমযোগে সঙ্ঘবদ্ধ হয়।

অধিকৃত পশ্চিম তীরে প্রায় ২৯ লাখ ফিলিস্তিনি বসবাস করে। আর ইহুদি বসতি স্থাপনকারীদের সংখ্যা প্রায় চার লাখ ৭৫ হাজার।

চলতি বছর এ পর্যন্ত ইসরাইলিদের হাতে অন্তত ৬২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। অর্থাৎ প্রতিদিন একজনের বেশি ফিলিস্তিনি নিহত হচ্ছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল