শনিবার, ২০ এপ্রিল ২০২৪

অনুষ্ঠিত হল ডিআইইউ সমাজবিজ্ঞান বিভাগের ভাষা আন্দোলন শীর্ষক সেমিনার

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৮, ২০২৩
অনুষ্ঠিত হল ডিআইইউ সমাজবিজ্ঞান বিভাগের ভাষা আন্দোলন শীর্ষক সেমিনার


আসাদুজ্জামান, ডিআইইউ প্রতিনিধি :


ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান বিভাগ কর্তৃক আয়োজিত ভাষার মাসে শিক্ষার্থীদের জ্ঞান আহরণের প্রয়াসে 'সমাজতাত্ত্বিক চিন্তাধারা-২য় পর্ব' এর "ভাষা ও ভাষা আন্দোলন:ইতিবৃত্ত ও তাৎপর্য" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।


আজ ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ১১ ঘটিকায়  বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের অডিটোরিয়ামে  সেমিনারটি অনুষ্ঠিত হয়।সেমিনারে  প্রধান বক্তা হিসেবে উপস্থিত  ছিলেন অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন (বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক) বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি)।


প্রধান বক্তা তার বক্তব্যে বলেন, পৃথিবীতে প্রায় ৬ হাজার ৯০০ তম ভাষার মাঝে বাংলা ভাষা ৭ম।এর মাঝে সব থেকে মিষ্টি ভাষা বাংলা।কিন্তু আমাদের উচ্চারণত্রুটির  কারণে এই ভাষা মিষ্টি থাকে না।তিনি আরো বলেন,ভাষা আন্দোলনের পটভূমি মূলত প্রথম শুরু হয়  ১৮৬৭ সালে  বেনারসে।তাদের চিন্তা ছিল ভারত স্বাধীন হলে রাষ্ট্রভাষা হবে হিন্দি।এর পর মুসলমানরা উর্দু কে রাষ্ট্রভাষা করার দাবি জানান।


সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. গনেশ চন্দ্র সাহা, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন  অধ্যাপক ড. শওকত আরা হোসেন। সেমিনারে সভাপতিত্ব করেন ঢাকা  ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান জমশেদুর রহমান।


সেমিনারে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও বর্তমানে ডিআইইউ সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক  ড.জাহিদুল ইসলাম, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক তাহমিনা খান,সহযোগী অধ্যাপক আব্দুর রহিম মোল্লা,সহযোগী অধ্যাপক ফজলুল হক পলাশ, সহকারী অধ্যাপক তানজিলা শবনম, প্রভাষক ড. শামীম হামিদী,প্রভাষক তাফহিমুল ইসলাম,প্রভাষক তৌহিদুজ্জামান, প্রভাষক বুশরা ইসলাম,প্রভাষক সোহেল রানা, বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের শিক্ষকমন্ডলী ও সমাজবিজ্ঞান বিভাগ সহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীবৃন্দ সেমিনারে উপস্থিত ছিলেন।



সময় জার্নাল/এসএস



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল